ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইথিওপিয়ার রাজপুত্রের দেহাবশেষ দিতে চায় না ব্রিটিশ রাজপরিবার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, মে ২৩, ২০২৩
ইথিওপিয়ার রাজপুত্রের দেহাবশেষ দিতে চায় না ব্রিটিশ রাজপরিবার

বাকিংহাম প্যালেস মঙ্গলবার বলেছে, উনবিংশ শতকের ইথিওপিয়ার এক রাজপুত্রের দেহাবশেষ ফেরানোর অনুরোধ তারা প্রত্যাখ্যান করেছে। এনডিটিভি।

প্রিন্স আলেমায়েহু ব্রিটিশ সেনাবাহিনীর হাতে ধরা পড়ে ৭ বছর বয়সে। ১৮৬৮ সালে সে অনাথ হিসেবে ইংল্যান্ডে আসে। পথে তার মায়ের মৃত্যু হয়।

পরবর্তী দশকে এই রাজপুত্র ব্রিটেনে থাকে। রানী ভিক্টোরিয়ার সদয় দৃষ্টি ছিল তার ওপর। তিনি তার পড়াশোনার ব্যবস্থা করেছিলেন। ১৮৭৯ সালে ১৮ বছর বয়সে নিউমোনিয়ায় রাজপুত্রের মৃত্যু হয়।  

রানী ভিক্টোরিয়ার কথিত অনুরোধে রাজপুত্রকে উইন্ডসর কাসেলে ব্রিটিশ রাজপরিবারের ব্যক্তিগত সমাধিক্ষেত্রে তাকে সমাধিস্ত করা হয়।

ইথিওপিয়ার নেতারা এর আগে ব্রিটিশ রাজপরিবারের কাছে তার দেহাবশেষ ফিরিয়ে দেওয়ার জন্য বলেছিলেন। তার পরিবারও সম্প্রতি বিবিসিকে বলেছে, তাদের পক্ষ থেকেও অনুরোধ জানানো হয়েছিল।

ফসিল মিনহাস নামে ওই রাজপুত্রের এক বংশধর ব্রিটিশ গণমাধ্যমকে বলেন, তার পরিবারের সদস্য এবং একজন ইথিওপিয়ান হিসেবে আমরা তার দেহাবশেষ চেয়েছিলাম। আর সেই দেশে তো তিনি জন্ম নেননি।

তিনি বলেন, যুক্তরাজ্যে রাজপুত্রের সমাধিস্ত হওয়া ঠিক ছিল না।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, মে ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।