ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে এফ-১৬ দিলে সংঘাতে ন্যাটোর সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠবে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, মে ২২, ২০২৩
ইউক্রেনকে এফ-১৬ দিলে সংঘাতে ন্যাটোর সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠবে!

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দিলে চলমান সংঘাতে ন্যাটোর সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ।

সোমবার (২২ মে) টেলিগ্রামে দেওয়া এক বার্তায় তিনি এ মন্তব্য করেন।

রুশ রাষ্ট্রদূত বলেন, এফ-১৬ পরিচালনার জন্য ইউক্রেনে কোনো অবকাঠামো নেই। তাদের কাছে প্রয়োজনীয় সংখ্যক পাইলট ও রক্ষণাবেক্ষণ কর্মীও নেই।

কয়েক মাস ধরে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদের উন্নত ফাইটার জেট সরবরাহের আহ্বান জানিয়ে আসছেন।

এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং ডাচ প্রধানমন্ত্রী গত সপ্তাহে ঘোষণা করেন যে তারা যুদ্ধবিমান সরবরাহের জন্য একটি আন্তর্জাতিক জোট গড়ে তুলতে সম্মত হয়েছেন, যা থেকে ইউক্রেনকে সমর্থন করা হবে।

এরপর শুক্রবার, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনীয় পাইলটদের জন্য এফ-১৬ যুদ্ধবিমানের প্রশিক্ষণ কর্মসূচির অনুমোদন দিয়েছেন। এই বিমান রাশিয়ার ভূখণ্ডে ব্যবহার করা হবে না বলে বাইডেনকে আশ্বাস দিয়েছেন জেলেনস্কি।

রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রতিক্রিয়া সম্পর্কে পুরোপুরি সচেতন থাকবে, এটাই গুরুত্বপূর্ণ বিষয়।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, মে ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।