ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রথমবারের মতো মহাকাশ মিশনে যাচ্ছেন সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মে ২১, ২০২৩
প্রথমবারের মতো মহাকাশ মিশনে যাচ্ছেন সৌদি নারী

এই প্রথম বেসরকারি একটি মিশনে সৌদি আরবের দুই নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাচ্ছেন। তারা সেখানে গিয়ে বেশকিছু পরীক্ষা-নিরীক্ষা করবেন।

সৌদি প্রেস এজেন্সি এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

সৌদি আরবের এই দুই নভোচারীর একজনের নাম রায়ানাহ বারনাভি। তিনি হতে যাচ্ছেন মহাকাশে যাওয়া সৌদির প্রথম কোনো নারী। এই নভোচারী একজন স্তন ক্যানসার গবেষকও। আরেকজনের নাম আলি আল-কারনি। আল জাজিরা

রোববার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে তারা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাচ্ছেন।

সোমবার তারা সেখানে পৌঁছাবেন। নাসার সাবেক মহাকাশচারী পেগি হোয়াইটসন ও মার্কিন পাইলট জন শফনারের সঙ্গে তারা যোগ দেবেন। মিশনটির আয়োজক বেসরকারি মহাকাশ কোম্পানি অ্যাক্সিওম স্পেস।

বারনাভি সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেন, সৌদি আরবের প্রথম নারী মহাকাশচারী হয়ে এই অঞ্চলের প্রতিনিধিত্ব করা দারুণ আনন্দের এবং সম্মানের। তিনি বেশ খুশি।

আলি আল-কারনির জন্যও এই মিশনটি বেশ আবেগের। তিনি বলেন, এটি আমার জন্য বিরাট একটি সুযোগ, এখন... তারার মধ্যে উড়ব।

এসপির প্রতিবেদন অনুযায়ী, মানুষ সংক্রান্ত গবেষণা, কোষ বিজ্ঞান এবং মাইক্রোগ্র্যাভিটি পরিবেশে মেঘ বীজ বপন পরীক্ষাসহ মোট ১৪টি পরীক্ষা করবে দলটি।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, মে ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।