ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানের রাজধানীতে ব্যাপক গোলাগুলি-বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
সুদানের রাজধানীতে ব্যাপক গোলাগুলি-বিস্ফোরণ

সুদানের রাজধানী খার্তুমে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। খবর আলজাজিরার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, সুদানের সেনাবাহিনীর সদর দফতর, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং খার্তুমের বিমানবন্দরের আশেপাশে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। স্থানীয় সময় শনিবার (১৫ এপ্রিল) দক্ষিণ খার্তুমে আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) একটি ঘাঁটি থেকে বিস্ফোরণ এবং গোলাগুলির শব্দ শুনতে পান স্থানীয়রা।

আল জাজিরার টেলিভিশনে দেখা গেছে, খার্তুমে সামরিক বাহিনীর গাড়ি ছুটছে। কয়েক জায়গায় থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে আকাশের দিকে উঠছে। এ সময় আতঙ্কে ছোটাছুটি করেছেন মানুষেরা। বিস্ফোরণের আশপাশের সড়কগুলো জনশূন্য হয়ে পড়েছে।

গোলাগুলি ও বিস্ফোরণের বিষয়ে আরএসএফ বলেছে, খার্তুমের দক্ষিণে তাদের একটি ক্যাম্পে হামলা হয়েছে। এ হামলার জন্য সেনাবাহিনীকে দায়ী করছে আধা-সামরিক বাহিনীটি।  

এক বিবৃতিতে তারা বলেছে, ‘শনিবার (১৫ এপ্রিল) সেনাবাহিনীর একটি বড় দল খার্তুমের সোবায় ক্যাম্পে প্রবেশ করে ও সেখানে আধাসামরিক বাহিনীর সদস্যদেরকে অবরোধ করে। এ ঘটনায় বিস্মিত তারা। ’

তবে আরএসএফকে ‘বিদ্রোহী’ ঘোষণা করে সুদানের সেনা বাহিনী এক বিবৃতিতে বলেছে, আধা-সামরিক বাহিনী মিথ্যা দাবি করছে।  

উল্লেখ্য, গেল কয়েকদিন ধরে খার্তুমে সশস্ত্র বাহিনী এবং  আরএসএফের মধ্যে উত্তেজনা চলছিল। এরইমধ্যে এই ভারী গুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটল।

সেনাবাহিনী-আরএসএফ দ্বন্দ্বের শুরুটা হয় স্বৈরাচারী রাষ্ট্রপতি ওমর আল-বশিরের শাসনের সময়কালে, যিনি ২১০৯ সালে ক্ষমতাচ্যুত হন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ১৫,  ২০২৩,
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।