ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চারদিনের সফরে ভারত আসছেন ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
চারদিনের সফরে ভারত আসছেন ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা। ছবি: সংগৃহীত

চারদিনের সফরে ভারতে আসছেন ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা।

রোববার (৯ এপ্রিল) তিনি ভারত সফর শুরু করবেন।

গত বছরের ফেব্রুয়ারি মাসে  ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর এটিই হতে যাচ্ছে সে দেশটির প্রথম কোনো মন্ত্রীর ভারত সফর।

এ সফরে ভারতীয় নেতৃত্বের সঙ্গে জাপারোভা দ্বিপক্ষীয় সম্পর্ক, যুদ্ধ পরিস্থিতি এবং দুই দেশের স্বার্থসংবলিত বৈশ্বিক বিষয় নিয়ে কথা বলবেন।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, জাপারোভা এ সফরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির সঙ্গে দেখা করবেন। ভারতের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিশরির সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন।

এছাড়া দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে তিনি আলোচনা করবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মার সঙ্গে। ওই বৈঠকে ইউক্রেনের সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা করা হবে। দুই দেশের স্বার্থ সম্পর্কিত বিভিন্ন বৈশ্বিক বিষয় নিয়েও দুই পক্ষের মতবিনিময় হবে বলে মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ইউক্রেনের সঙ্গে ভারতের সম্পর্ক খুবই উষ্ণ ও বন্ধুত্বের। ৩০ বছরের বেশি কূটনৈতিক সম্পর্কে দুই দেশ বহু ক্ষেত্রে সহযোগিতার বিস্তার ঘটিয়েছে। বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ও প্রতিরক্ষায় সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। এই সফর সেই সুসম্পর্কের ব্যাপ্তি ঘটাতে সহায়ক হবে।

সরকারি সূত্র অনুযায়ী, ইউক্রেন চাইছে আগামী সেপ্টেম্বরে জি-২০ শীর্ষ সম্মেলনে তাদের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভারত আমন্ত্রণ জানাক। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইউক্রেন সফরে যাওয়ার জন্য প্রেসিডেন্ট জেলেনস্কির আমন্ত্রণপত্রও জাপারোভা এই সফরে তুলে দিতে পারেন বলে কারও কারও ধারণা।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ