ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের বড় শিল্প গোষ্ঠীগুলো ভেঙে দেওয়া উচিত?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
ভারতের বড় শিল্প গোষ্ঠীগুলো ভেঙে দেওয়া উচিত?

প্রতিযোগিতা বাড়াতে এবং উচ্চমূল্য কমাতে ভারতের বড় শিল্প গোষ্ঠীগুলোকে (আদানি-আম্বানির মতো ব্যবসায়ী গোষ্ঠী, যারা বিভিন্ন ক্ষেত্রে এককভাবে বাজারে আধিপত্য সৃষ্টি করছে) ভেঙে ফেলা উচিত বলে মনে করছেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার সাবেক গভর্নর ভিরাল আচার্য।

যুক্তরাষ্ট্রের গবেষণা গ্রুপ ‘বুকিং ইন্সটিটিউটে’ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে তিনি এ কথা জানান।

বর্তমানে এনওয়াইইউ স্টের্নের অর্থনীতির অধ্যাপক ভিরাল আচার্যের মতে, শিল্পগোষ্ঠীগুলোর জোটের কারণে অল্প কয়েকটি প্রতিষ্ঠান দেশের সিংহভাগ উৎপাদনের মালিকানায় থাকছে। ১৯৯১ সালে ভারত যখন অর্থনীতি উন্মুক্ত করে দেয় এবং রাষ্ট্রীয় মালিকানায় থাকা অনেক শিল্প বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়, তখন থেকেই শুরু হয়েছে গোষ্ঠীগুলোর এই একক আধিপত্য। তবে ২০১৫ সাল থেকে এটা প্রকট আকার ধারণ করেছে।

ভারতের মূল আধিপত্য পাঁচ কোম্পানির হাতে। এগুলো হচ্ছে- রিলায়েন্স গ্রুপ, আদানি গ্রুপ, টাটা গ্রুপ, আদিত্য বিরলা গ্রুপ ও ভারতি এয়ারটেল। তাদের সম্পদ অ-অর্থনৈতিক ক্ষেত্রে ১৯৯১ সালে ছিল ১০ শতাংশ। ২০২১ সালে যা বেড়ে ১৮ শতাংশে দাঁড়িয়েছে।

ভিরলা আচার্য বলেছেন, এর ফলে ক্ষুদ্র ফার্মগুলোর (ব্যবসায়িক প্রতিষ্ঠান) সঙ্গে সঙ্গে বড় প্রতিষ্ঠানগুলোর ব্যয়ও বেড়েছে। বড় পাঁচ শিল্প গোষ্ঠীর (রিলায়েন্স গ্রুপ, আদানি গ্রুপ, টাটা গ্রুপ, আদিত্য বিরলা গ্রুপ ও ভারতি এয়ারটেল) সম্পদের পরিমাণ বর্তমান সময়ে ১৮ থেকে ৯ শতাংশে নেমে এসেছে। এর মধ্যে হিন্ডেবার্গ রিসার্চের প্রতিবেদনের পর কয়েক হাজার কোটি ডলার খুইয়েছে আদানি গ্রুপ।

এক্ষেত্রে অনেক চালিকাশক্তি আছে বলেই মনে করেন ভিরাল আচার্য। তার মতে, দুরবস্থায় থাকা কোম্পানিগুলোকে গ্রহণ করার সক্ষমতা, অধিগ্রহণ ও একীভূত করতে ক্রমবর্ধমান ক্ষুধা এবং ভারতের ‘সচেতন’ শিল্প নীতির মাধ্যমে বড় প্রতিষ্ঠানের হাতে অগ্রাধিকারমূলকভাবে প্রকল্প তুলে দেওয়ার মতো কারণ এই একক আধিপত্যের জন্য দায়ী।
ভিরলা আচার্য আরও মনে করেন, অনেক ক্ষেত্রে পর্যবেক্ষণ সংস্থাগুলোও অন্ধের ভূমিকা পালন করে।

এর ফলে বেশ কিছু উদ্বেগের কারণও খুঁজে বের করেছেন সাবেক ডেপুটি গভর্নর ভিরলা। এরমধ্যে, ‘ক্রনি ক্যাপিটালিজমের’ উত্থান হতে পারে। মানে যেখানে আতাত করে চলেন ব্যবসায়ী ও সরকারে থাকা নেতারা। ফলে সরকারের পছন্দের গোষ্ঠী বেশি প্রকল্প বরাদ্দ পেয়ে থাকে। এর ফলে সরকারি ঋণ পাওয়ার ক্ষেত্রে কিছু গোষ্ঠী এগিয়ে থাকে এবং তাদের প্রতিদ্বন্দ্বীরা বাজারে প্রবেশের সামর্থ্য হারায়।

এ বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ভারতের সাবেক প্রধান জশ ফিলম্যান বিবিসিকে বলেছেন, ‌‘শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী সহজেই অতিমাত্রায় ঋণ নিতে পারে। শেষ পর্যন্ত তারা তা পরিশোধে ব্যর্থ হয়, যা সমগ্র অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করে। এশিয়ার অন্যান্য দেশেও তেমনটা ঘটছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।