ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘ইয়ার্স’ নিয়ে রাশিয়ার মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘ইয়ার্স’ নিয়ে রাশিয়ার মহড়া শুরু

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘ইয়ার্স’ ও কয়েক হাজার সৈন্য নিয়ে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। এই মহড়াকে মস্কোর পারমাণবিক শক্তি প্রদর্শনের আরেকটি প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

বুধবার (২৯ মার্চ) টেলিগ্রামে দেওয়া এক বার্তায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই মহড়ায় তিন হাজারেরও বেশি সামরিক কর্মী ও প্রায় ৩০০টি সামরিক অস্ত্র-সরঞ্জাম জড়িত রয়েছে।

তবে এ মহড়ার বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানায়নি মন্ত্রণালয়।

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল ইয়ার্সের রেঞ্জ ৭ হাজার ৫০০ মাইল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে জাপানের হিরোশিমায় মার্কিন বাহিনী লিটল বয় নামের যে পারমাণবিক বোমা ব্যবহার করেছিল, ইয়ার্স কমপ্লেক্সের ক্ষমতা তার ১২ গুণ।

সম্প্রতি কৌশলগত পারমাণবিক প্রতিরক্ষাব্যবস্থা প্রস্তুত করার ওপর গুরুত্ব দিচ্ছে রাশিয়া। রুশ বাহিনী তাদের কালুগা অঞ্চলের একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে ‘ইয়ার্স’ নামের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রস্তুত করে রেখেছে।

এর আগে এ ক্ষেপণাস্ত্রটির বিষয়ে রাশিয়া জানিয়েছিল যে, এটি পরিকল্পনা অনুযায়ী যুদ্ধের দায়িত্বে থাকবে। এ ছাড়া আরেকটি ক্ষেপণাস্ত্রে পারমাণবিক অস্ত্র যুক্ত থাকবে। এতে কৌশলগত ক্ষেত্রে যেকোনো সমস্যা সমাধান করা যাবে।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩,
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।