ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন পুনর্গঠনে কত ডলার দরকার, জানালো বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
ইউক্রেন পুনর্গঠনে কত ডলার দরকার, জানালো বিশ্বব্যাংক

যুদ্ধ থেকে পুনরুদ্ধার ও দেশ পুনর্নির্মাণের জন্য ইউক্রেনের ৪১১ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে। শুধুমাত্র একটি বিধ্বস্ত শহরের ধ্বংসস্তূপ পরিষ্কারে খরচ হবে পাঁচ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার (২৩ মার্চ) টুইটারে দেওয়া এক পোস্টে বিশ্বব্যাংক এ তথ্য জানিয়েছে। বিশ্বব্যাংকের দেওয়া অনুমান হিসাবে বলা হয়েছে, এসব কাজ করতে ইউক্রেনের ১০ বছর সময় লাগবে।

বুধবার প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, যতদিন যুদ্ধ চলতে থাকবে, ততদিন ক্ষয়ক্ষতি পূরণের এ চাহিদা বাড়তে থাকবে।

প্রতিবেদনে যুদ্ধের কিছু অর্থনৈতিক ও মানবিক ক্ষতির বিবরণ দেওয়া হয়েছে। এর মধ্যে প্রায় দুই মিলিয়ন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাঁচটির মধ্যে একটি জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত বা চুরি হয়েছে ৬৫০টি অ্যাম্বুলেন্স।

এছাড়া ৪৬১ জন শিশুসহ অন্তত নয় হাজার ৬৫৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে এতে নিশ্চিত করা হয়েছে।

বুধবার বিশ্বব্যাংকের ইউরোপ ও মধ্য এশিয়ার ভাইস প্রেসিডেন্ট আনা বজেরদে বলেছেন, ইউক্রেনের পুনর্গঠনে ‘কয়েক বছর সময় লাগবে’।

তিনি বলেন, প্রতিবেদনে এখন পর্যন্ত ভবন ও অবকাঠামোর সরাসরি ক্ষতির জন্য ১৩৫ বিলিয়ন ডলারের হিসাব দেওয়া হয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা ঠিক না থাকলে এই ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেশি হতো। দেশটির টিকে থাকতে প্রতি মাসে তিন থেকে চার বিলিয়ন ডলার প্রয়োজন।

বিশ্বব্যাংক বলেছে, রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের অর্থনৈতিক অগ্রগতিকে ১৫ পেছনে নিয়ে গেছে। এর মোট দেশজ উৎপাদন ২৯ শতাংশ কমেছে। পাশাপাশি যুদ্ধ ১ দশমিক ৭ মিলিয়ন ইউক্রেনীয়কে দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে।

সূত্র- আল জাজিরা

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।