ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এশিয়ায় ন্যাটোর ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে পুতিন-জিনপিংয়ের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এশিয়ায় ন্যাটোর ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে পুতিন-জিনপিংয়ের উদ্বেগ

মস্কো সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুটি যৌথ নথিতে সই করেছেন। রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাতে এমন তথ্য জানিয়েছে বিবিসি।

 

রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থার দেওয়া তথ্যানুযায়ী এই দুই নেতা যে দুটি যৌথ নথিতে সই করেছেন, তার মধ্যে একটি হলো অর্থনৈতিক সহযোগিতা পরিকল্পনার বিশদ বিবরণ এবং অপরটি রাশিয়া-চীন অংশীদারত্বকে আরও গভীর করার পরিকল্পনা।

মঙ্গোলিয়া হয়ে চীনে রুশ গ্যাস সরবরাহের জন্য সাইবেরিয়ায় একটি পরিকল্পিত পাইপলাইনের বিষয়ে দুই দেশ একটি চুক্তিতে সম্মত হয়েছে।

পারমাণবিক যুদ্ধ কখনোই শুরু করা উচিত নয় এ বিষয়ে সম্মতি প্রকাশ করেছেন এইউ দুই নেতা।  

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যকার প্রতিরক্ষা চুক্তি নিয়ে দুই দেশের উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন।

সামরিক ও নিরাপত্তা ইস্যুতে এশিয়ায় ন্যাটোর ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।  

চীন রাশিয়াকে সামরিক সহায়তা দিতে পারে, পশ্চিমের এই উদ্বেগ নিয়েও আলোচনা হয়েছে।  

সম্প্রতি ব্রাসেলসে দেওয়া এক বক্তৃতায় ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেন, চীন রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করছে এমন কোন প্রমাণ দেখেনি ন্যাটো। তবে রাশিয়া অস্ত্র সরবরাহের অনুরোধ জানিয়েছে- এমন কিছু ‘ইঙ্গিত’ মিলেছে এবং রাশিয়ার অনুরোধটিও বেইজিংয়ে বিবেচনা করা হচ্ছে।

দুই নেতার মধ্যে বৈঠকের পর চীন ও রাশিয়ার একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের ঘনিষ্ঠ অংশীদারত্ব মানে কোনো সামরিক-রাজনৈতিক জোট গঠন করা নয়।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।