ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে ভূমিকম্প: ছয় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
তুরস্কে ভূমিকম্প: ছয় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু

তুরস্কে ভূমিকম্পে ভবনধসের ঘটনায় ছয় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দেশটির আইনমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

খবর আল জাজিরা।

মন্ত্রী বেকির বোজদাগ বলেছেন, ৬১২ সন্দেহভাজনের মধ্যে ১৮৪ জনকে আটক করা হয়েছে। বিচারের অপেক্ষায় তাদের কারাগারে পাঠানো হয়েছে।

দক্ষিণ-পূর্ব তুরস্কের দিয়ারবাকিরের একটি সমন্বয় কেন্দ্র থেকে টেলিভিশনে দেওয়া বক্তব্যে তিনি বলেন, ‘কারাগারে থাকা ব্যক্তিদের মধ্যে নির্মাণ ঠিকাদার, ভবন মালিক বা ব্যবস্থাপক অন্তর্ভুক্ত রয়েছেন। ’

‘তদন্তের ভিত্তিতে ভবনগুলোর তথ্য সংগ্রহ চলমান রয়েছে’- মন্ত্রী যোগ করেন।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ৭ দশমিক ৮  এবং ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে শুধু তুরস্কে ৪৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। প্রতিবেশী দেশ সিরিয়ায় নিহত হয়েছে সাড়ে ৫ হাজার। ভূমিকম্পে এত ধ্বংস ও  হতাহতের ঘটনায় তুরস্কের ভবন নির্মাণের গঠনগত স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে।

মেয়র আটক

স্থানীয় গণমাধ্যম শনিবার জানিয়েছে, ধসে পড়া ভবনগুলোর তদন্তের অংশ হিসেবে ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি একটি শহরের মেয়রকে আটক করা হয়েছে।

আটক ওই মেয়রের নাম ওকেস কাভাক। তিনি যিনি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি জেলার প্রধান। একইসঙ্গে ওকেস কাভাক এরদোয়ানের জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) সদস্য।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ