ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্ক-সিরিয়ায় প্রাণহানি ৩ হাজার ৬০০ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
তুরস্ক-সিরিয়ায় প্রাণহানি ৩ হাজার ৬০০ ছাড়াল

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি তিন হাজার ৬০০ ছাড়িয়েছে। সোমবার তুরস্কে শক্তিশালী দুটি ভূমিকম্প আঘাত হানে।

খবর আল জাজিরা।  

প্রথমটি আঘাত হানে ভোরের দিকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে দুপুরের দিকে। রিখটার স্কেলে  এর মাত্রা ছিল ৭ দশমিক ৬।

আল জাজিরা জানিয়েছে, তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দুই হাজার ৩১৬ জনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে। অন্যদিকে সিরিয়ায় প্রাণহানি বেড়ে ১ হাজার ২৯৩ জনে দাঁড়িয়েছে।  

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় বহু ভবন ধসে পড়েছে। আশপাশের কয়েকটি দেশেও প্রথম ভূকম্পনটি অনুভূত হয়। এরপর কয়েক ঘণ্টার মধ্যে বেশ কয়েকটি কম্পন অনুভূত হয়।  

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে নিহতের সংখ্যা দুই হাজার ৩১৬ জনে দাঁড়িয়েছে।  ১৩ হাজার ২৯৩ জন আহত হয়েছেন। উদ্ধারকারীরা উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

জরুরি সেবাদান কর্তৃপক্ষ বলছে, এই পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৭ হাজার ৩৪০ জনকে।

এদিকে সিরিয়া সরকার ও উদ্ধারকারীদের দেওয়া তথ্য বলছে, দেশটিতে প্রাণহানির সংখ্যা ১ হাজার ২৯৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৩ হাজার ৪১১ জন।

দেশটির সরকার নিয়ন্ত্রিত অঞ্চলের আলেপ্পো, হামা ও তারতুস প্রদেশে এক হাজার ৪১১ জন আহত হয়েছেন এবং ৫৯৩ জন নিহত হয়েছেন। এমনটি জানিয়েছে সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।  

অন্য দিকে বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে কমপক্ষে ৭০০ জনের প্রাণহানি ঘটেছে। দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হেলমেটস নামক উদ্ধারকারী গোষ্ঠী।

ভূমিকম্পের শিকার দেশ দুটির জন্য অনেক দেশই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ডব্লিউএইচও বলছে, প্রাণহানির সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে যেতে পারে।

বাংলাদেশ সময়: ০২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।