ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওডেসার বৈদ্যুতিক সাবস্টেশনে আগুন, পরিস্থিতি গুরুতর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
ওডেসার বৈদ্যুতিক সাবস্টেশনে আগুন, পরিস্থিতি গুরুতর

ইউক্রেনীয় বন্দর শহর ওডেসার একটি বৈদ্যুতিক সাবস্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে শহরটিতে জরুরি বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে। বৈদ্যুতিক এই উপকেন্দ্রটি এর আগেও একাধিকবার রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছিল।

কর্মকর্তারা সতর্ক করেছেন যে সাবস্টেশনটি মেরামত করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। তবে সরকার বলেছে, তারা সাহায্যের জন্য তুরস্কের কাছে আবেদন করবে।

স্টেট গ্রিড অপারেটরের সিইও ভলোদিমির কুদ্রিতস্কি বলেছেন, রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকবার সাবস্টেশনটি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলি যখন ‘লোড সহ্য করতে’ পারে না, তখনই আগুনে ফেটে যায়।

তিনি বলেন, রাশিয়ার আর কোনো ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা পরিস্থিতি আরও বেশি খারাপ করে দিতে পারে। বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির উন্নতির জন্য আমরা নিজেদের সর্বোচ্চ চেষ্টা করব।

এদিকে ওডেসা অঞ্চলে বৈদ্যুতিক সাবস্টেশনে দুর্ঘটনার বিষয়ে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল টেলিগ্রামে লিখেছেন, ‘পরিস্থিতি কঠিন, দুর্ঘটনার মাত্রা গুরুতর। দ্রুত বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধার করা অসম্ভব, বিশেষ করে গুরুত্বপূর্ণ অবকাঠামোতে। ’

অক্টোবর থেকে রুশ বাহিনী জ্বালানি অবকাঠামোতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। মস্কো বলছে, ইউক্রেনের যুদ্ধ করার ক্ষমতা হ্রাস করতেই সেখানে অভিযান চালানো হয়েছে। তবে কিয়েভ বলেছে, তাদের (রাশিয়ার) কোনো সামরিক উদ্দেশ্য নেই, বেসামরিক মানুষকে আঘাত করাই তাদের উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ০৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।