ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের বেলুনটি গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
চীনের বেলুনটি গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

নজরদারি চালানোর অভিযোগ ওঠা যুক্তরাষ্ট্রের আকাশে ভাসতে থাকা সেই বেলুনটি গুলি করে নামানো হয়েছে। মার্কিন আকাশসীমায় প্রবেশের এক সপ্তাহ পর বেলুনটি নামানো হলো।

শনিবার (৪ ফেব্রুয়ারি) এক সামরিক অভিযান পরিচালনা করে বেলুনটি নামানো হয়। এসময় যুক্তরাষ্ট্রের উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার উপকূলে তিনটি বিমানবন্দর এবং আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়।

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, শনিবার পূর্ব উপকূলে সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন গুলি করার মিশন সফল হয়েছে। পেন্টাগনকে এটি নিরাপদে ভূপাতিত করার নির্দেশ দেওয়া হয়েছিল।

ম্যারিল্যান্ডের হ্যাগারসটাউনে সাংবাদিকদের প্রেসিডেন্ট বলেন, তারা সিদ্ধান্ত নিয়েছিল, ভূমিতে কারও ক্ষতি না করেই এটি করার। সর্বোত্তম সময় ছিল যখন এটি জলের ওপর ১২ মাইল সীমার মধ্যে অবস্থান করছিল।

বেলুন নামানোর সিদ্ধান্ত জাতীয় নিরাপত্তা দলের সুপারিশ ছিল কিনা জানতে চাইলে বাইডেন পুনর্ব্যক্ত করেন, ‘আমিই তাদের গুলি করতে বলেছিলাম। তারা আমাকে বলেছিল, তাহলে সবচেয়ে নিরাপদ জায়গার জন্য অপেক্ষা করি। ’

এর আগে যুক্তরাষ্ট্রের আকাশে ভাসতে থাকা ওই বেলুনটি নিজেদের বলে স্বীকার করে চীন। বেলুনটি বেসামরিক একটি এয়ারশিপ- এমন দাবি করে চীন বলেছে, এটি পরিকল্পিত পথচ্যুত হয়ে গেছে।

চীনে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছিল, আবহাওয়া সংক্রান্ত কাজে বেলুনটি ব্যবহার করা হয়। যুক্তরাষ্ট্রের আকাশে বেলুনটির অনিচ্ছাকৃত প্রবেশে চীন অনুতপ্ত।

বাংলাদেশ সময়: ০৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।