ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সৈন্যদের আরও প্রবেশাধিকার দিল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
যুক্তরাষ্ট্রের সৈন্যদের আরও প্রবেশাধিকার দিল ফিলিপাইন

ফিলিপাইন ও যুক্তরাষ্ট্র তাদের মধ্যকার প্রতিরক্ষা চুক্তি সম্প্রসারণে সম্মত হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্র দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির আরও চারটি সামরিক ঘাঁটিতে প্রবেশাধিকার পাচ্ছে মার্কিন সৈন্যরা।

 

এক যৌথ বিবৃতিতে দেশ দুটির প্রতিরক্ষা বিভাগ এমনটি জানিয়েছে। বৃহস্পতিবার আল জাজিরা এই খবর প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের ম্যানিলা সফরের সময় চুক্তির বিষয়টি সামনে আসে। এই সফরের সময় তিনি ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মারকসের সঙ্গে বৈঠক করেন।  

যৌথ বিবৃতিতে বলা হয়, উন্নত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তির (ইডিসিএ) পূর্ণ বাস্তবায়নকে এগিয়ে নেওয়ার পরিকল্পনা ঘোষণা করায় ফিলিপাইন ও যুক্তরাষ্ট্র গর্বিত।  

বিবৃতিটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ ও ফিলিপাইনের জাতীয় প্রতিরক্ষা বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত হয়।  

যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের দশক-দীর্ঘ নিরাপত্তা জোটের অংশ হিসেবে উন্নত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তিটি করা হয়। এতে ফিলিপাইনের পাঁচটি ঘাটি এবং কাছাকাছি বিরোধপূর্ণ জলভূমিতে যুক্তরাষ্ট্রের সৈন্যদের প্রবেশাধিকারের বিষয়টি রয়েছে।

যৌথ বিবৃতিতে নতুন স্থানগুলো নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। তবে এতে বলা হয়, ফিলিপাইনে মানবিক ও জলবায়ু বিষয়ক বিপর্যয়ের ক্ষেত্রে আরও দ্রুত সহায়তা দেওয়ার বিষয়ে অনুমোদন দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।