ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনকে ঠেকাতে সলোমনে পুনরায় দূতাবাস চালু করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
চীনকে ঠেকাতে সলোমনে পুনরায় দূতাবাস চালু করল যুক্তরাষ্ট্র

সলোমন দ্বীপপুঞ্জে নতুন করে দূতাবাস চালু করল যুক্তরাষ্ট্র। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আধিপত্য বাড়ানোর পদক্ষেপের অংশ হিসেবে চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্র দূতাবাসটি চালু করল।

গেল বছর সলোমন বেইজিংয়ের সঙ্গে নিরাপত্তা চুক্তি করার পর ওয়াশিংটন এবং এর মিত্ররা দিশেহারা হয়ে যায়।  
 
এই ঘটনার পরই যুক্তরাষ্ট্র হোনিয়ারায় দূতাবাসটি পুনরায় চালুর ঘোষণা দেয়। ১৯৯৩ সালে চীনের ক্রমবর্ধমান সামরিক উচ্চাকাঙ্ক্ষার মধ্যেই দূতাবাসটি বন্ধ হয়ে যায়।  

বুধবার দূতাবাসটি পুনরায় চালু হলো। তবে এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেননি সলোমনের প্রধানমন্ত্রী। কিন্তু দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, পুনরায় যুক্তরাষ্ট্রের দূতাবাস চালুর বিষয়টিকে স্বাগত জানিয়েছে সরকার।  

এই অঞ্চলটি কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। কারণ, অস্ট্রেলিয়ার মতো প্রশান্ত মহাসাগরীয় মিত্রদের জন্য এটি এশিয়ার প্রবেশদ্বার। ওয়াশিংটনের কূটনৈতিক উপস্থিতি এখন পর্যন্ত এর পাপুয়া নিউগিনি ঘাঁটিতে কেন্দ্রীভূত।  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার বলেন, নতুন করে চালু হওয়া দূতাবাসটি যুক্তরাষ্ট্র-প্রশান্ত মহাসাগরীয় অংশীদারত্বের লক্ষ্যকে এগিয়ে নিতে সাহায্য করবে। এই অংশীদারত্ব লক্ষ্য নিয়ে গেল বছর একটি চুক্তি হয়। এর উদ্দেশ্য এই অঞ্চলে গণতন্ত্রকে বিকশিত করা।  

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।