ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় থামিয়ে দেবো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
২৪ ঘণ্টায় থামিয়ে দেবো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: ট্রাম্প যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প: ছবি সংগৃহীত

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দেওয়ার সক্ষমতা তার রয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

শুক্রবার (২৭ জানুয়ারি) নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট তিনি তার সক্ষতার কথা প্রকাশ করেন।

ওই যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, আমি যদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে থাকতাম, তাহলে একদিনের মধ্যেই ভয়াবহ এ যুদ্ধ থামিয়ে দিতাম। এ যুদ্ধ শুরু হওয়ারই সুযোগ দিতাম না বলেও যোগ করেন তিনি।

দীর্ঘ ১১ মাস ধরে শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া বিশেষ সামরিক অভিযানের নামে ইউক্রেনে আগ্রাসন শুরু করলে এ যুদ্ধ শুরু হয়। করোনাভাইরাস মহামারীর পরপরই এ যুদ্ধের কারণে বিশ্বজুড়ে দেখা দিয়েছে চরম অর্থনৈতিক অস্থিরতা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে কড়া বার্তা দিয়ে ট্রাম্প বলেন, অবিলম্বে এ যুদ্ধ বন্ধ করুন।

ট্রাম্প আরও বলেন, আমি যদি আমেরিকার প্রেসিডেন্ট হতাম, তাহলে রাশিয়া-ইউক্রেনের বিধ্বংসী যুদ্ধ শুরুই হতো না। এখনও যদি আমাকে প্রেসিডেন্ট পদে বসান হয়, তাহলে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে। আলাপ আলোচনার মাধ্যমে দুই পক্ষের সহমতে এ যুদ্ধ বন্ধ করে দেব। যেভাবে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ তা মেনে নেওয়া যায় না।

এ টুইটের পর ট্রাম্প ভক্তরাও দাবি তোলেন, একমাত্র ট্রাম্পই এই যুদ্ধ থামাতে পারেন।

ক্যাপিটল হিলে হামলার ঘটনার পর ফেসবুকে অন্তত দুই বছরের জন্য নিষিদ্ধ ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে বিপুল লোকসানের মুখে পড়ে তার ব্লক হওয়া অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছে মেটা।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট ইউকে

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।