ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

এবার বন্ধ হলো বিবিসি আরবি রেডিওর সম্প্রচারও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
এবার বন্ধ হলো বিবিসি আরবি রেডিওর সম্প্রচারও

বাংলার পর এবার বন্ধ হলো বিবিসি আরবি রেডিওর সম্প্রচার। এর ফলে মাধ্যমে ইতিঘটলো বিবিসি আরবি রেডিওর দীর্ঘ ৮৫ বছরের যাত্রা, ১৯৩৮ সালের ৩ জানুয়ারি মিসরে যাত্রা শুরু হয়েছিল এই সম্প্রচার কার্যক্রমের।

শুক্রবার (২৭ জানুয়ারি) শেষবারে মতো সম্প্রচারিত হয়েছে  (বিবিসির (ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন) আরবি ভাষার (বিবিসি আরবি রেডিও) অনুষ্ঠান। এরপর থেকে রেডিও চ্যানেলটির আর কোনো অনুষ্ঠান শোনা যাবে না।

খরচ কমানোর উদ্দেশ্যে বিশ্বজুড়ে বিভিন্ন কার্যক্রম গুটিয়ে আনছে বিবিসি। মূলত এর ধারাবাহিকতায়ই আরবি ভাষায় রেডিও সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে। এখন ডিজিটাল পরিষেবায় জোর দেবে তারা।

অবশ্য গত বছরের সেপ্টেম্বরেই বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ঘোষণা দিয়েছিল আরবি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে। শুধু আরবি নয়, ওই ঘোষণায় বাংলা, হিন্দি, চীনা, ফারসিসহ মোট ১০টি ভাষায় রেডিও বন্ধ করার কথা জানিয়েছিল তারা।

সে সময় প্রতিষ্ঠানটি বলেছিল, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান ব্যয়ের সমন্বিত চাপের মুখে ‘কঠিন এই সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে’। তবে রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবি ও ফারসি উভয় ভাষার নির্ধারিত বিবিসির টিভি সম্প্রচার অব্যাহত থাকবে। আরবি ও ফারসি ভাষার অডিও এবং অন্যান্য ডিজিটাল সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা হবে।

এর আগে গত ৩১ ডিসেম্বর ৮১ বছরের যাত্রার ইতি টানে বিবিসি বাংলা রেডিও। ওই দিন সন্ধ্যা সাড়ে সাতটা ও রাত সাড়ে ১০টায় শেষবারের মতো বিবিসি রেডিওতে প্রচারিত হয় সংবাদ এবং সমসাময়িক প্রসঙ্গের অনুষ্ঠান ‘প্রবাহ’ ও ‘পরিক্রমা’। এর মধ্য দিয়ে দীর্ঘকাল বাংলার মানুষের আগ্রহের কেন্দ্রে থাকা রেডিওটির সম্প্রচার বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি, ২৮, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।