ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমা ট্যাংকগুলো দ্রুত চান জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
পশ্চিমা ট্যাংকগুলো দ্রুত চান জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে সমর্থনের অংশ হিসেবে ট্যাংক পাঠানোর জন্য পশ্চিমা নেতাদের ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেছেন, ট্যাংকগুলো দ্রুত সরবরাহ করা দরকার।

বুধবার (২৫ জানুয়ারি) রাতের ভাষণে ভলোদিমির জেলেনস্কি পশ্চিমকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান পাঠানোর আহ্বান জানান।

মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি ইউক্রেনে ট্যাংক পাঠানোর ঘোষণা দেওয়ার পরই তিনি এ আহ্বান জানান। রাশিয়া পশ্চিমাদের এই ঘোষণাকে ‘উস্কানি’ বলে নিন্দা জানিয়েছে।

দেশটি বলেছে, ইউক্রেনে সরবরাহ করা এসব ট্যাংক ধ্বংস করা হবে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেন, ‘এই ট্যাংগুলো খুবই দামি। কিন্তু এগুলো অন্য ট্যাংকের মতোই জ্বলে। ’

জেলেনস্কি বলেছেন, তিনি ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গকে বলেছিলেন যে ‘আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার অন্যান্য দিকগুলোতে অগ্রগতি হওয়া উচিত। ’ ইউক্রেন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও কামান সরবরাহ চায়।

তিনি পশ্চিমা ট্যাংকগুলো শুধু দ্রুত ডেলিভারির জন্যই নয়, উল্লেখযোগ্য সংখ্যার জন্যও চাপ দিয়েছিলেন।

নানা নাটকীয়তার পর ইউক্রেনে ট্যাংক পাঠানোর সিদ্ধান্তে পৌঁছেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি। আর এই সিদ্ধান্ত ‘যুদ্ধক্ষেত্রে একটি গেম চেঞ্জার’ বলে আশা করছে কিয়েভ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ইউক্রেনে আপাতত ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন অন্তত ৩০টি এম১ আব্রামস ট্যাংক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। যদিও ওয়াশিংটন উচ্চ প্রযুক্তির আব্রামসের পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণের কথা উল্লেখ করেছে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।