ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভের ঘটনায় মিসরে ৩৮ জনের যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
বিক্ষোভের ঘটনায় মিসরে ৩৮ জনের যাবজ্জীবন

২০১৯ সালে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করায় ৩৮ নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন মিসরের একটি সামরিক আদালত। রায় ঘোষণার সময় আদালতে ২৩ আসামি অনুপস্থিত ছিলেন।

খবর ডয়েচে ভেলে

প্রতিবেদনে বলা হয়েছে, যাদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করা হয়েছে তারা ২০১৯ সালে প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ এল-সিসির বিরুদ্ধে বিক্ষোভ করেছিলেন। আসামিদের বিরুদ্ধে ২০১৯ সালের সেপ্টেম্বরে বন্দর শহর সুয়েজে সরকার বিরোধী বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল।

২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে নিজে মসনদে বসেছিলেন আবদেল-ফাত্তাহ আল-সিসি। এরপর পুলিশের অনুমোদন ছাড়া বিক্ষোভ করার ওপর নিষেধাজ্ঞা দিয়ে আইন পাস করা হয় মিসরে।

খবরে আরও বলা হয়, ২০১৯ সালে এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে দেশটির কয়েকটি শহরে বিক্ষোভ হয়। এ সংক্রান্ত মামলায় সামরিক আদালতে শিশুসহ আরও ৪৪ জনকে শাস্তি দেন বিচারক। তাদের পাঁচ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিক্ষোভের দায়ে যাবজ্জীবন দণ্ডিত হয়েছেন স্পেন-ভিত্তিক মিসরীয় ব্যবসায়ী মোহাম্মদ আলী। তিনি বর্তমানে স্পেনে বসবাস করছেন। ২০১৯ সালে তিনি স্পেন থেকেই একটি ভিডিও পোস্ট করেন সামাজিক যোগাযোগমাধ্যমে। যেখানে এল-সিসি এবং সামরিক অভিজাতদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছিলেন তিনি। ভিডিওটি ভাইরাল হওয়ার পর মিসরের বিভিন্ন শহরে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভের ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অন্তত ৪ হাজার আন্দোলনকারীকে গ্রেফতার করে। গ্রেফতারদের মধ্যে রয়েছেন সুপরিচিত শিক্ষাবিদ ও আইনজীবীও। কিন্তু মানবাধিকার সংগঠনগুলো মনে করে বিক্ষোভের ঘটনা থেকে ৬৫ হাজারেরও বেশি মানুষকে গ্রেফতার করে মিসর পুলিশ। তারা বর্তমানে রাজনৈতিক বন্দী।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।