ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া থেকে তেল আমদানি বাড়িয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
রাশিয়া থেকে তেল আমদানি বাড়িয়েছে ভারত

রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল আমদানি বাড়িয়েছে ভারত। গত ডিসেম্বর মাসে দেশটি প্রতিদিন এক মিলিয়ন ব্যারেল করে তেল আমদানি করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের মার্চ মাস পর্যন্ত ভারতে রুশ তেলের আমদানির পরিমাণ ছিল ০ দশমিক ২ শতাংশ। ডিসেম্বরে তা দাঁড়ায় ১ দশমিক ১৯ মিলিয়ন বিপিডি, যা এ যাবতকালের সর্বোচ্চ।

গত নভেম্বর মাসে রাশিয়া থেকে ৯০৯ দশমিক ৪০৩ বিপিডি (ব্যারেল পার ডে) ক্রুড অয়েল আমদানি করে রাশিয়া। অক্টোবরে আমদানির পরিমাণ ছিল ৯৩৫ দশমিক ৫৫৬ বিপিডি। আর আগের রেকর্ড বলছে, গত জুন মাসে সবচেয়ে বেশি অপরিশোধিত তেল আমদানি করা হয়েছিল রাশিয়া থেকে। তার পরিমাণ ছিল প্রায় ৯৪২ দশমিক ৬৯৪ বিপিডি।

গোটা বিশ্বে তেল ব্যবহার ও আমদানির দিক থেকে তৃতীয় ভারত। সব মিলিয়ে নিজেদের প্রয়োজনের ৮৫ শতাংশ তেল দেশটি আমদানি করে। সেই অপরিশোধিত তেল থেকেই বানানো হয় পেট্রল ও ডিজেল।

এনার্জি ইন্টেলিজেন্স ফার্ম ভোরটেক্সা জানায়, ভারত গত ডিসেম্বর মাসে ইরাক থেকে ৮০৩ দশমিক ২২৮ বিপিডি তেল আমদানি করেছে। ৭১৮ দশমিক ৩৫৭ বিপিডি তেল সৌদি আরব থেকে এনেছে। ইউনাইটেড আরব এমিরেটস তেল আমদানিতে যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে গেছে। ইউনাইটেড আরব এমিরেটস থেকে ভারতে তেল এসেছে ৩২৩ দশমিক ৮১১ বিপিডি। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে ভারতের গত ডিসেম্বরে তেল আমদানি হয়েছে ৩২২ দশমিক ০১৫ বিপিডি।

ভোরটেক্সার তথ্য অনুসারে, ২০২১ সালের ডিসেম্বরে ভারত রাশিয়া থেকে প্রতিদিন ৩৬ দশমিক ২৫৫ ব্যারেল করে অপরিশোধিত তেল আমদানি করত। অন্যদিকে ইরাক থেকে নিয়ে আসত ১ দশমিক ০৫ মিলিয়ন বিপিডি।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।