ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ হামলায় অন্ধকারে ওডেসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
রুশ হামলায় অন্ধকারে ওডেসা

রুশ হামলায় দক্ষিণ ইউক্রেনের বন্দর শহর ওডেসা ও এর আশপাশের অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিদ্যুৎ ছাড়া মানবেতর জীবন-যাপন করছে ১৫ লাখেরও বেশি মানুষ।

শনিবার (১০ ডিসেম্বর) এক ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা বলেন। তিনি ওডেসার বর্তমান পরিস্থিতিকে ‘খুব কঠিন’ বলে বর্ণনা করেছেন।

ইউক্রেন বলছে, ইরানের তৈরি ড্রোন ব্যবহার করে রাশিয়া ওডেসার দুটি জ্বালানি স্থাপনায় হামলা করেছে। এরপর থেকে সেখানকার সব অবকাঠামো বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষতি মেরামত করতে কয়েক মাস সময় লাগতে পারে।

টেলিগ্রামে দেওয়া এক বার্তায় রাষ্ট্রপতি প্রশাসনের উপ-প্রধান কিরিলো টিমোশেঙ্কো বলেন, ‘এখন পর্যন্ত শহরটি বিদ্যুৎবিহীন। ’

কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার ভোরে রুশ হামলাগুলো মূল ট্রান্সমিশন লাইন ও যন্ত্রপাতিতে আঘাত হানে। প্রাথমিক পূর্বাভাস অনুযায়ী, ওডেসা অঞ্চলে জ্বালানি সুবিধা পুনরুদ্ধার করতে অনেক বেশি সময় লাগবে।

ফেসবুক পোস্টে সংশ্লিষ্টরা বলেছেন, ‘আমরা দিনের কথা বলছি না। বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধার করতে সপ্তাহ বা সম্ভবত দুই থেকে তিন মাসের মতো সময় লাগতে পারে। ’

বাংলাদেশ সময়: ১১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।