ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কারিগরি ত্রুটির কারণে ক্ষমা চাইল ফেসবুক

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১০
কারিগরি ত্রুটির কারণে ক্ষমা চাইল ফেসবুক

সম্প্রতি বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ফেসবুক ব্যবহারে সমস্যার সৃষ্টি হয়। গত ২৩ সেপ্টেম্বর বিকেলে হঠাৎ করেই ফেসবুকে ত্রুটি দেখা দেয়।

ফলে প্রায় আড়াই ঘণ্টা বিশ্বের ১৩ কোটি ৫০ লাখ ফেসবুক ব্যবহারকারী এ সামাজিক সাইটে প্রবেশে ব্যর্থ হয়।

অনেক ব্যবহারকারী ঘণ্টার পর ঘণ্টা চেষ্টা করেও ফেসবুকে সাইন ইন করতে ব্যর্থ হন বলে অভিযোগ করা হয়। সফটওয়্যারে কারিগরি ত্রুটির কারণে এমনটি হয়েছে বলে ফেসবুক কারিগরি সূত্র জানিয়েছে।

পরবর্তীতে ত্রুটি সংশোধনে কাজ করায় প্রায় আড়াই ঘণ্টা সাইটটি বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফেসবুকের উর্ধ্বতন প্রকৌশলী রবার্ট জনসন সৃষ্ট এ সমস্যার জন্য আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন।

উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর রাতে থেকে হঠাৎ করেই ফেসবুক সার্ভারে কারিগরি ত্রুটি দেখা দেয়। যার কারণে অনেক ব্যবহারকারী ফেসবুক ব্যবহারে সাময়িকভাবে ব্যর্থ হন। এরই মধ্যে এ সমস্যার সমাধান করা হয়েছে বলে ফেসবুক সূত্র জানিয়েছে।

আনাকাঙ্খিত এ ত্রুটির কারণে তারা বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। গত চার বছরে প্রথমবার ফেসবুক এমন ক্রটির সম্মুখীন হয়েছে বলে জানানো হয়। ফেসবুকে প্রবেশ করতে না পারায় ব্যবহারকারীরা তাৎক্ষণিক বিভিন্ন ব্লগ ছাড়াও টুইটারে এ সমস্যার কথা লিখিত আকারে তুলে ধরেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।