ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আল কায়দার ওয়েবসাইট নিয়ে ইন্টারপোলের শঙ্কা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০
আল কায়দার ওয়েবসাইট নিয়ে ইন্টারপোলের শঙ্কা

বিশ্বব্যাপী ওয়েবসাইটের মাধ্যমে নিষিদ্ধ আল কায়দায় যোগ দিতে বিভিন্ন শ্রেণীর মানুষকে আমন্ত্রণ জানানো হচ্ছে। আল কায়দা চক্রের এ ভার্চুয়াল আমন্ত্রণ বিশ্বকে ক্রমান্বয়ে ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে।

তাদের এ পদক্ষেপ বিশ্বের প্রতিটি দেশকে সবসময় আতঙ্কের মধ্যে রাখছে বলে জানান ইন্টারপোলের প্রধান রোনাল্ড নোভেল।

সম্প্রতি প্যারিসে অনুষ্ঠিত পুলিশ প্রধানদের সম্মেলনে রোনাল্ড নোভেল আল কায়দা চক্রের এ মুহূর্তের পদক্ষেপগুলোর ব্যাখা তুলে ধরেন। তিনি আরও জানান, ১৯৯৮ সালে আল কায়দা চক্র মাত্র ১২টি ওয়েবসাইটের মাধ্যমে মানুষকে আল কায়দায় যোগদানে আমন্ত্রণ জানায়। উল্লেখ্য, ২০০৬ সাল পর্যন্ত ওয়েবসাইটের এ সংখ্যা বেড়ে চার হাজার ৫০০ তে দাঁড়ায়।

এ মুহূর্তে আল কায়দা চক্রের অসংখ্য ওয়েবসাইট আছে। ওয়েবসাইটের মাধ্যমে সাধারণত তরুণ, সন্ত্রাসী এবং মধ্যবিত্ত পরিবারের মানুষদের আমন্ত্রণ জানানো হয়।

নোভেল জানান, আলা কায়দার ওয়েবসাইটে সন্ত্রাসবাদের কোনো সুনির্দিষ্ট তথ্য না থাকায় ইন্টারনেটে সাইটগুলো খুঁজে বের করা বেশ কষ্টসাধ্য। তাই সাইটগুলো বন্ধ করতে তাদের বেশ বেগ পেতে হচ্ছে বলে উল্লেখ করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।