ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দু’দিনে ২০ লাখ ডাউনলোড ছাড়িয়ে আইই৯!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০
দু’দিনে ২০ লাখ ডাউনলোড ছাড়িয়ে আইই৯!

সম্প্রতি ইন্টারনেট এক্সপ্লোরার৯ (আইই) এর বেটা সংস্করণ পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করা হয়েছে। প্রকাশের মাত্র দু’দিনেই ইন্টারনেট এক্সপ্লোরার৯ সংস্করণটির ২০ লাখ ডাইনলোডের রেকর্ড সৃষ্টি করেছে।

বিশ্বব্যাপী প্রযুক্তিপ্রেমীদের এ ব্রাউজারের প্রতি অতি আগ্রহই এখানে স্পস্টত ফুটে উঠেছে।

মাইক্রোসফট সূত্র তাদের এ অর্জনকে ইন্টারনেট এক্সপ্লোরার৮ সংস্করণের সঙ্গে তুলনা করে দেখিয়েছেন। উল্লেখ্য, আইই৮ সংস্করণটি প্রকাশের মাত্র দু’দিনে ১৩ লাখ ডাউনলোড ছাড়িয়ে গিয়েছিল। তবে এ রেকর্ড এখনও পর্যন্ত মজিলা ফায়ারফক্স৩ সংস্করণ ৮৩ লাখ ডাউনলোডের রেকর্ড অতিক্রম করতে পারেনি।

আইই দলের পণ্য ব্যবস্থাপকের প্রধান রজার ক্যাপরিওটি ব্লগে লিখেছেন, মাইক্রোসফট ওয়েবে নতুন ব্রাউজার উদ্ভাবনায় সবসময়ই সৌন্দর্য ছড়িয়েছে। আর প্রতিযোগী উন্নয়করা সবসময়ই শুরুর সাফল্যকে মাথায় রেখে তাদের পরবর্তী মানোন্নয়ন পরিকল্পনা গ্রহণ করে।

উল্লেখ্য, ২০০৮ সালে ফায়ারফক্সের ৩.০ ব্রাউজার সংস্করণ যখন উন্মুক্ত হয় তখন শুরুতেই ৮৩ লাখ ডাউনলোড রেকর্ডের কথা প্রাতিষ্ঠানিক সূত্রে জানানো হয়। আবার ২০০৯ সালে শুরুর প্রথমদিনই ২০ লাখ ডাউনলোডের কথা উল্লেখ করা হয়। অর্থাৎ ব্রাউজারভিত্তিক এ ধরনের প্রচারণা নতুন আসা ব্রাউজারদের প্রতি ব্যবহারকারীদের উদ্বুদ্ধ করে বলে বিশ্লেষকরা মন্তব্য করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।