ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২৭ সেপ্টেম্বর বাজারে আসছে ব্ল্যাকপ্যাড

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০
২৭ সেপ্টেম্বর বাজারে আসছে ব্ল্যাকপ্যাড

আগামী ২৭ সেপ্টেম্বর উন্মুক্ত হচ্ছে রিসার্চ ইন মোশন (রিম) এর ট্যাবলেট কমপিউটার ‘ব্ল্যাকপ্যাড’। আলোচিত এ ব্ল্যাকবেরি নির্মাতা অ্যাপলের আইপ্যাডের প্রতিদ্বন্দ্বীতায় এ পণ্য উন্মোচন করছে বলে জানা গেছে।

সম্প্রতি সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত নির্মাতাদের সম্মেলনে এ তথ্য জানানো হয়।


সূত্রে জানা গেছে, বেশকিছু অত্যাধুনিক বৈশিষ্ট্য নিয়ে ব্ল্যাকপ্যাড আসছে। যেমন এর স্পর্শক পর্দাটি দৈর্ঘ্যে সাত ইঞ্চি। সঙ্গে আছে দুটি বিল্টইন ক্যামেরা। তবে ব্ল্যাকবেরি ৬ অপারেটিং সিস্টেম নামে পরিচিত ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেম এ ট্যাবলেট কমপিউটারে ব্যবহার করা হবে না। এতে কিউএনএক্স সফটওয়্যার সিস্টেম নির্মিত নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

তাছাড়া নেটওয়ার্ক সেবায় আছে ব্লুটুথ এবং ব্রডব্যান্ড সংযোগ। কিন্তু সেলুলার নেটওয়ার্ক এর সঙ্গে যুক্ত হতে ব্ল্যাকবেরির স্মার্টফোনের সাহায্য নিতে হবে। তবে ব্ল্যাকপ্যাডের সঙ্গে সেলুলার সেবা একত্রে বিক্রি করা হবে না বলে সূত্র জানিয়েছে। তাছাড়া কোন বিক্রেতার মাধ্যমে ব্ল্যাকপ্যাড বিক্রি করা হবে তা এখনও প্রাতিষ্ঠানিকভাবে জানানো হয় নি।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।