ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের বাজারে এলো এক্সট্রিম৮০ ৫জি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, মে ২৮, ২০২২
দেশের বাজারে এলো এক্সট্রিম৮০ ৫জি

ঢাকা: নিজেদের হাই-অ্যান্ড সেগমেন্ট এক্সট্রিম (এক্স) সিরিজের নতুন মডেলের উদ্বোধন করেছে ভিভো। স্মার্টফোনটির নাম ভিভো এক্স৮০ ৫জি।

সিনেমাটোগ্রাফি ফিচার সমৃদ্ধ ডিভাইসটির জন্য শুক্রবার থেকে প্রি-বুকিং দেয়া যাচ্ছে। আর আগামী ৫ জুন থেকে দেশে ভিভো’র আউটলেটগুলোতে পাওয়া যাবে ভিভো এক্স৮০ ৫জি।

ভিভো বাংলাদেশের সেলস ডিরেক্টর শ্যারন বলেন, ভিভো এক্স৮০ ৫জি স্মার্টফোন হলো আমাদের বহুদিনের গবেষণার শ্রেষ্ঠ উদ্ভাবন। বাংলাদেশের স্মার্টফোন ব্যবহারকারীরা যেন সিনেমাটোগ্রাফির আন্তর্জাতিক মান বজায় রেখে দৃশ্য ধারণ করতে পারে, এজন্যে বিশ্বখ্যাত ক্যামেরা লেন্স প্রস্তুতকারক জেইস ও ভিভো মিলে আবারও বাংলাদেশের স্মার্টফোন ব্যবহারকারীদের হাতে সেরা প্রযুক্তি তুলে দিতে চায়।

এক্স৮০ স্মার্টফোনে সিনেম্যাটিক ভিডিও তৈরি করা সম্ভব। জেইসের সিনেমাটিক ভিডিও বোকেহ ফিচার দিয়ে হাই রেশিওর সিনেমাও তৈরি করা যাবে। সুপার নাইট ক্যামেরায় পিওর নাইট ভিউ ব্যাবহার করে রাতের দৃশ্যকে সুন্দরভাবে ফুটিয়ে তোলে এক্স৮০ ৫জি।

স্মার্টফোনটির পেছনের ক্যামেরায় টি* কোটিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে; যার মাধ্যমে প্রচণ্ড আলো বা রাতের ছবিতে ক্যামেরা লেন্সে আলোর ভারসাম্য বজায় থাকে। ভিডিও করার সময় মোশন ব্লার কমাতে ডিভাইসটিতে রয়েছে পোর্ট্রেইট ট্র্যাকিং প্রযুক্তি। ভিভো এক্স৮০ ৫জি’র ক্যামেরা ৩৬০ ডিগ্রি পর্যন্ত ধারণ করতে পারে। ফলে একই ফ্রেমে বিস্তৃত ওয়াইড অ্যাঙ্গেল ধারণ করা যায়।  

এক্স৮০ স্মার্টফোনটিতে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ব্যাক ক্যামেরা হিসেবে রয়েছে ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা সেনসিং ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের পোর্ট্রেইট ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। উন্নতমানের ফটোগ্রাফি-সিনেমাটোগ্রাফি অভিজ্ঞতার জন্য স্মার্টফোনটিতে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে ভি১+চিপ।

স্মার্টফোনটিতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ দ্বারা পরিচালিত কুলিং প্রযুক্তিও যুক্ত করেছে ভিভো। বাষ্প চেম্বারের মাধ্যমে ডিভাইসটি ঠান্ডা থাকে। এমনকি ভারি গেমিংয়ের সময়ও ডিভাইসটি গরম হয় না। ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারিকে সাপোর্ট্ দিতে রয়েছে ৮০ ওয়াটের ফ্ল্যাশ চার্জার প্রযুক্তি। ফলে মাত্র ৩৫ মিনিটেই শতভাগ চার্জ হবে এক্স৮০ ৫জি।

স্মার্টফোনটিতে এআই গেমিং সুপার রেজ্যুলোশন প্রযুক্তি রয়েছে, যা ভিভো ও মিডিয়াটেকের সমন্বয়ে তৈরি একটি প্রযুক্তি। অনেক বড় সাইজের ইমেজ বা ভিডিও ফাইল কিংবা ভারি গেইমস স্মার্ট্ফোনের সিপিইউ ও জিপিইউ’র ওপর চাপ সৃষ্টি করে। গেমিং সুপার রেজ্যুলোশন ফিচার এসব ভারি ফাইলের গুণগত মান বজায় রেখে আকার ছোটো করে আনে।

এছাড়াও প্রথমবারের মতো ডুয়াল স্টেরিও স্পিকার যুক্ত করা হয়েছে ফোনটিতে, যা স্মার্টফোনটিতে দুর্দান্ত সাউন্ড ইফেক্ট দিবে।

এক্স৮০ ৫জি স্মার্টফোনটি দুইটি রঙে পাওয়া যাবে। একটি হলো কসমিক ব্ল্যাক এবং আরেকটি আরবান ব্লু। কসমিক ব্ল্যাক রংটি রাতের আকাশের অপার এবং গভীর প্রকৃতির প্রতিনিধিত্ব করে। অন্যদিকে, আরবান ব্লু শহুরে জীবনের ব্যস্ততা থেকে দূরে হালকা নীল সমুদ্রের রঙ দিয়ে ডিজাইন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, মে ২৮, ২০২২
এমআইএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।