ঢাকা, বৃহস্পতিবার, ১২ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি শিগগিরই: মোস্তাফা জব্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি শিগগিরই: মোস্তাফা জব্বার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন শিগগিরই ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি করা হবে, সেই চুক্তিও সম্পন্ন হওয়ার পথে। সোমবার (৬ ডিসেম্বর) এক আলোচনায় ভুটানে ব্যান্ডউইথ রপ্তানির ব্যাপারে নিশ্চিতয়তা পাওয়া গেছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবনে বিসিএস কম্পিউটার সিটিতে 'বিজয়ে প্রযুক্তি মেলা-২১' উদ্বোধনকালে তিনি একথা জানান। বাংলাদেশ কম্পিউটার সমিতি পাঁচ দিনব্যাপী এই কম্পিউটার মেলার আয়োজন করেছে। এবারের মেলায় দর্শনার্থীদের টিকিট কেনা লাগবে না। শুধু এন্ট্রি করেই মেলায় ঢুকতে পারবেন সবাই।

মোস্তফা জব্বার বলেন, ২০০৮ সালে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৮ লাখ। তারা  ৮ জিবিপিএস ব্যান্ডউইথের ওপর নির্ভর করতেন। এখন এই ইন্টারনেট ব্যবহাকারীর সংখ্যা বেড়ে ১২ কোটি হয়েছে, আর  আমাদের ব্যান্ডউইথ আছে দুই হাজার ২০০ জিবিপিএস। এই ব্যান্ডউইথ থেকে আমরা ৭০০ জিবিপিএস সৌদিতে রপ্তানি করছি, মালয়েশিয়াতে ২০০ জিবিপিএস রপ্তানি করছি।

মন্ত্রী বলেন, ভারত ও নেপালের মতো দেশেও ব্যান্ডউইথ রপ্তানি করা হবে। সে জন্য তৃতীয় সাবমেরিন ক্যাবল বসানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। যা ২৪ সালের মধ্যে শেষ হবে।

তিনি আরও বলেন, ২০২২ সালের মধ্যে মাত্র ১৬০টি ইউনিয়ন ছাড়া দেশের সব ইউনিয়নে ফাইবার অপটিক পৌঁছে যাবে। বাকি ইউনিয়নগুলোতে তার ঢুকানো যাচ্ছে না, তাই এগুলোতে বাকি থাকবে।

এটা বিশাল অর্জন উল্লেখ করে তিনি বলেন,  দেশের সব ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা পৌঁছে যাবে কা আমাদের অঙ্গীকার। এছাড়া আমরা একটি অসাধ্যকে সাধন করতে যাচ্ছি, ১২ ডিসেম্বর পরীক্ষামূলক  ৫ জি ইন্টারনেট সেবা চালু করা হবে। যে ফাইভ জি ইন্টারনেটে সেবা আসবে সেটি শুধু মোবাইল ফোনে ইন্টারনেট ব্রাউজিং বা কথা বলার জন্য ব্যবহৃত হবে না, বিভিন্ন কারখানাতেও কলাবরেটলি ব্যবহার করা হবে। ২০২৩-২৪ সালের মধ্যে ববঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপ করা হবে। তখন বাংলাদেশ আরও শক্তিশালী হবে ডিজিটাল ক্ষেত্রে।

উদ্বোধনী অনুষ্ঠানে এ এল মাজাহার ইমাম চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মো. সবুর খান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ উল মুনীর, সাবেক সভাপতি ও রায়ান্সের এমডি আহমেদ হাসান জুয়েল, স্মার্ট টেকনোলজিসের এমডি পরিচালক মো. জহিরুল ইসলাম এবং গ্লোবাল ব্র‍্যান্ড (প্রা.) লি. এর পরিচালক আব্দুল ফাত্তাহ।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa