ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ইন্সটাগ্রাম ব্যবহার করতে জানাতে হবে জন্ম তারিখ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
ইন্সটাগ্রাম ব্যবহার করতে জানাতে হবে জন্ম তারিখ 

ঢাকা: ব্যবহারকারীদের জন্ম তারিখ জানতে চাইছে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম। ব্যবহারকারীদের বয়স নিশ্চিত হতেই এমনটা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক মালিকানাধীন ইন্সটাগ্রাম।

জন্মতারিখ না জানালে ইন্সটাগ্রাম ব্যবহার করা যাবে না।

সম্প্রতি ইন্সটাগ্রামের ইয়ুথ প্রোডাক্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট পাভনি দিওয়ানজি এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন। পাভনি জানান, ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং তাদের নিরাপদ অভিজ্ঞতা দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাভনি বলেন, খুবই পরিষ্কারভাবে আগেও আমাদের অবস্থান জানিয়েছি যে আমরা যুব ব্যবহারকারীদের জন্য আরও নিরাপদ ও অধিকতর গোপনীয় একটি অভিজ্ঞতা দিতে কাজ করে যাচ্ছি। আর সেটা করতে হলে আমাদের জানতে হবে যে ইন্সটাগ্রামের ব্যবহারকারীদের বয়স কত। তাই সবার জন্ম তারিখ জানতে চাইছি আমরা, যারা আগে এ তথ্য দেননি।

পাভনি আরও বলেন, এ তথ্যের মাধ্যমে আমরা যুবগোষ্ঠীর কাছে তাদের পছন্দের সব ফিচার দিতে পারব। একইসঙ্গে এ প্ল্যাটফর্মটিকে তাদের জন্য নিরাপদ রাখতে পারব। সম্প্রতি এমন আরও কিছু পরিবর্তন আমরা এনেছি। যেমন গেল মার্চে আমরা একটি পরিবর্তন এনেছি ইন্সটাগ্রামে, যার মাধ্যমে একজন প্রাপ্তবয়স্ক ব্যবহারকারী আরেকজন অ-প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে সরাসরি মেসেজ পাঠাতে পারবে না, যদি না সে তার ফলোয়ার হয়। এছাড়া সম্প্রতি আরেক পরিবর্তনের অংশ হিসেবে অ-প্রাপ্তবয়স্ক কেউ ইন্সটাগ্রামে নিবন্ধন করলে, সে সরাসরি ‘প্রাইভেট সেটিংস’ সম্পন্ন ইন্সটাগ্রাম ব্যবহার করবে।

যারা নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেদের জন্ম তারিখ ইন্সটাগ্রামকে জানাবে না, তারা আর ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারবে না বলেও জানান পাভনি। তবে এর আগে প্রথমে উল্লেখযোগ্য সংখ্যক বার ব্যবহারকারীদের জন্ম তারিখ জানতে চেয়ে নোটিফিকেশন দেওয়া হবে।
এর পাশাপাশি কোন ব্যবহারকারী যেন ভুল জন্ম তারিখ দিয়ে বাড়তি কোনো ফিচারস ব্যবহার করতে না পারে, সে বিষয়টি শনাক্ত করতে কৃত্তিম বুদ্ধিমত্তার প্রযুক্তিও ব্যবহার করবে ইন্সটাগ্রাম।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
এস এইচ এস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa