ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সিম্ফনির সঙ্গে এটুআইয়ের একশপের চুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
সিম্ফনির সঙ্গে এটুআইয়ের একশপের চুক্তি

ঢাকা: ২০১৮ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় ই-কমার্স মার্কেটপ্লেস ‘একশপ’ পাইলটিং যাত্রা শুরু করে।

২০১৯ সালে আইসিটি ডিভিশনের কমার্শিয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

‘একশপে’ যুক্ত ডিজিটাল ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমে গ্রামের মানুষ পণ্য অর্ডার করে শহর থেকে তা বাড়িতে বসে সরবরাহ নিতে পারছেন।

অন্যদিকে গ্রামের ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের পণ্য একশপের মাধ্যমে শহরের পাশাপাশি বৈশ্বিক বাজারে বিক্রি করতে পারছেন।

‘একশপের’ মাধ্যমে মূলত দুই ধরনের সেবা দেওয়া হয়। প্রথমত, গ্রামের সাধারণ জনগণ কোনো পণ্য কিনতে চাইলে ‘একশপের’ মাধ্যমে কিনতে পারছেন। অন্যদিকে গ্রামের ক্ষুদ্র ও আকর্ষণীয় (হস্তশিল্প) পণ্যগুলো ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছ থেকে নিয়ে শহরে বিক্রি করা হচ্ছে।

সরকারের আইসিটি বিভাগের তথ্য অনুযায়ী, দেশের বড় একটি অংশ এখনও ডিজিটাল কমার্সের ক্ষুদ্র উদ্যোক্তাদের সুবিধা থেকে বঞ্চিত। তাদের ‘একশপ’ ই-কমার্সে যুক্ত করছে।

এসব উদ্যোক্তাদের জন্যই সিম্ফনি মোবাইলের সঙ্গে সম্প্রতি একটি চুক্তি সই হয় ‘একশপের’।

এ চুক্তির মূল উদ্দেশ্যই হলো প্রান্তিক জনগোষ্ঠীকে মোবাইল ফোনের মাধ্যমে কীভাবে ই-কমার্স-এ পণ্য কেনা বেচা করা যায় এবং অনলাইন পেমেন্ট এর মাধ্যমে লেনদেন করা তা আরও সহজতর করা এবং প্রচার করা।

এটুআইয়ের হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক এবং এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহিদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ সময় উপস্থিত ছিলেন উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa