ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১০ বছর পূর্ণ করলো ফেসবুক মেসেঞ্জার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
১০ বছর পূর্ণ করলো ফেসবুক মেসেঞ্জার

ঢাকা: চলতি মাসে নিজের ১০ বছর পূর্ণ করলো ফেসবুকের মেসেঞ্জার প্ল্যাটফর্ম। ২০১১ সালের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে প্রথম আত্মপ্রকাশ ঘটে বার্তা আদানপ্রদানের তাৎক্ষণিক মাধ্যম মেসেঞ্জারের।

১০ বছর পূর্তি উপলক্ষ্যে মেসেঞ্জারে বেশ কয়েকটি ফিচারস চালু করেছে ফেসবুক।

২০০৪ সালে ফেসবুকের যাত্রা শুরু হলেও ফেসবুক বন্ধুদের মাঝে চ্যাট করার সুবিধা নিয়ে ২০০৮ সালে প্রথম চালু হয় ফেসবুক চ্যাটস। পরবর্তীতে অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মের জন্য ২০১১ সালের আগস্টে প্রথম চালু হয় মেসেঞ্জার। তবে এর অনেক বছর পর ২০১৮ সালে মেসেঞ্জার-টু-মেসেঞ্জার কল করার সুবিধা নিয়ে আসা হয়।

মেসেঞ্জার এতটাই জনপ্রিয় হয় যে, অনেকেই ফেসবুকে লগ-ইন না করেই শুধু মেসেঞ্জার ব্যবহার করতে চান। তাদের জন্য পরবর্তীতে মেসেঞ্জারের ওয়েব পোর্টাল সংস্করণ ও নিয়ে আসে ফেসবুক। ২০২০ সালের এপ্রিলে ডেস্কটপ অ্যাপ বাজারে আনে ফেসবুক। উইন্ডোজ ১০ সংস্করণ এর মাইক্রোসফট স্টোর এবং ম্যাক অপারেটিং সিস্টেমের অ্যাপ স্টোরে এ অ্যাপটি পাওয়া যায়।

সম্প্রতি ১০ বছর পূর্তি উপলক্ষে মেসেঞ্জারে নতুন কিছু ফিচারস চালু করার ঘোষণা দেয় ফেসবুক। মেসেঞ্জারের মেসেজিং প্রোডাক্টস বিভাগের ভাইস প্রেসিডেন্ট লর্ডানা ক্রিসান এ ঘোষণা দেন।

এর মধ্যে আছে ‘মোস্ট লাইকলি টু’ গেমসকে মেসেঞ্জারে পোল আকারে খেলার সুযোগ, ফেসবুক পে এর মাধ্যমে বন্ধুদের জন্য জন্মদিনের উপহার হিসেবে টাকা পাঠানো, বার্থডে এক্সটেনশন টুলস, ফোনে থাকা কনট্যাক্টস এর তথ্য দ্রুত শেয়ার করার সুবিধা এবং ওয়ার্ড ইফেকটস দিয়ে চ্যাট বক্স কাস্টমাইজ করাসহ আরও বেশ কয়েকটি ফিচারস।

এর মধ্যে ফেসবুক পে এর মাধ্যমে বন্ধুদের টাকা পাঠানোর সুবিধা শুধু যুক্ত্ররাষ্ট্রের ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন। আর কনট্যাক্টস শেয়ার করার সুবিধা হিসেবে, মেসেঞ্জারকে ‘কনট্যাক্টস’ এ প্রবেশের অনুমতি দিলে, মোবাইল ফোনে সংরক্ষিত কোন নম্বর সিলেক্ট করে দ্রুতই সেটি মেসেঞ্জারের মাধ্যমে অন্যকোন ফেসবুক বন্ধুর সঙ্গে শেয়ার করা যাবে।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১ 
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।