ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইল গেমস ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন কোর্সের নিবন্ধন শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মে ২০, ২০২১
মোবাইল গেমস ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন কোর্সের নিবন্ধন শুরু মোবাইল গেমস ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়নে নিবন্ধন শুরু

ঢাকা: প্রতিনিয়ত বেড়ে চলেছে স্মার্টফোনের চাহিদা। যার ফলস্বরূপ মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট বর্তমান বিশ্বের অন্যতম লাভজনক ও ক্রমবর্ধমান ইন্ডাস্ট্রি।

বিলিয়ন ডলারের এই ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন মোবাইল গেমস ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্পর আওতায় মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টের (ক্রস প্ল্যাটফর্ম) ওপর ২০০ ঘণ্টার সম্পূর্ণ ফ্রি কোর্সের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষিত মানবসম্পদ তৈরির মাধ্যমে মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন উন্নয়নে স্থানীয় বাজার সম্প্রসারণ ও আন্তর্জাতিক বাজারে প্রবেশের জন্যে বাংলাদেশকে প্রস্তুত করাই হচ্ছে এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত প্রশিক্ষণ কার্যক্রম সারাদেশ থেকে ১০ হাজার তরুণ-তরুণীকে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টের (ক্রস প্ল্যাটফর্ম) প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় তিনটি আইটি, আইটিইএস ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান একত্রে ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ট্রেনিং পরিচালনা করবে। জেনেক্স ইনফোসিস লিমিটেড, ব্রেইন স্টেশন ২৩ এবং ডট কম সিস্টেম লিমিটেড একত্রে ঢাকা এবং ময়মনসিংহ বিভাগে এ প্রকল্প বাস্তবায়নে সরকারের সহযোগি প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

সম্পূর্ণ বিনামূল্যে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মোট ১৭টি জেলার শিক্ষার্থীরা মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টের (ক্রস প্ল্যাটফর্ম) মাধ্যমে প্রশিক্ষিত হওয়ার সুযোগ পাবেন। জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর এবং শেরপুর।

প্রশিক্ষণ গ্রহণে আগ্রহী প্রার্থীদের আইটি/আইটিইএস/এসডব্লিউই/সিএসই বা অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে ডিপ্লোমা বা চার বছরের স্নাতক ডিগ্রিধারীর মধ্যে ন্যূনতম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হতে হবে।

নিবন্ধন শেষে নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে প্রশিক্ষণার্থীদের মনোনীত করে কোর্স শুরু হবে।

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের উল্লেখিত ১৭টি জেলার প্রশিক্ষণ গ্রহণে আগ্রহীরা www.appstrainingict.com/registration এই ওয়েব লিংকে ভিজিট করে রেজিস্ট্রেশন করতে পারবেন। আবেদন করা যাবে মঙ্গলবার (২৫ মে) পর্যন্ত।  
বিস্তারিত জানতে ভিজিট করুন: www.appstrainingict.com
 
বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, মে ২০, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।