ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সংকট নতুন নেতৃত্বে সুযোগ সৃষ্টি করে: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ১৭, ২০২১
সংকট নতুন নেতৃত্বে সুযোগ সৃষ্টি করে: পলক

ঢাকা: সংকট নতুন নেতৃত্বে সুযোগ সৃষ্টি করে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সংকটকে সম্ভাবনায় রূপান্তর করতে প্রত্যেককে যার যার অবস্থান থেকে কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

সোমবার (১৭ মে) আইসিটি বিভাগ আয়োজিত ও এর অধীন বিভিন্ন দপ্তর, সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এ মন্তব্য করেন আইসিটি প্রতিমন্ত্রী।

অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, গত ১২ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রূপকল্প সঠিকভাবে বাস্তবায়িত হওয়ার কারণে ভিন্ন পরিস্থিতিতে ঈদুল ফিতর যার যার ঘরে উদযাপন করলেও দূর থেকেও আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব এমনকি দেশের বাইরেও পরিচিতজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করা সম্ভব হয়েছে। সংকট নতুন নেতৃত্ব তৈরি এবং  দক্ষতা ও যোগ্যতা বিকাশের সুযোগ সৃষ্টি করে। এ সংকটকে সম্ভাবনায় রূপান্তর করতে হলে আমাদের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসতে হবে।  

তিনি আরও বলেন, ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়ানোর কারণেই করোনা মহামারিতে ধর্মীয়-সামাজিক অনুষ্ঠানে প্রাণবন্ত ও আনন্দ উপভোগ করা সম্ভব হয়েছে। তা না হলে অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, প্রশাসন, বাণিজ্যিক কার্যক্রমসহ জীবনে স্থবিরতা নেমে আসতো। গত বছর করোনা প্রথম শুরু হওয়ার সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদের দিকনির্দেশনায় আইসিটি বিভাগ সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, ইন্টারনেট ও লজিস্টিকস এ পাঁচটি দীর্ঘমেয়াদী ‘বিজনেস কন্টিনিউটি প্ল্যান’ প্রণয়ন করে। এর মাধ্যমে গত ১৩ মাস ধরে ডিজিটাল প্ল্যাটফর্মে ই-ফাইলিং, ই-কমার্স, শিক্ষা, প্রশাসনিক কার্যক্রম ও ভার্চ্যুয়াল আদালত থেকে শুরু করে সবকিছু চলমান রাখতে আমরা সক্ষম হয়েছি।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনায পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক আরশাদ হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ১৭, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।