ঢাকা, মঙ্গলবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

করোনায় ব্যবসা বেড়েছে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, মে ১০, ২০২১
করোনায় ব্যবসা বেড়েছে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর

ঢাকা: করোনা মহামারি বিশ্বজুড়ে বিভীষিকাময় পরিস্থিতি তৈরি করলেও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অবশ্য এর থাবা থেকে মুক্ত। বিশ্বের শীর্ষ পাঁচটি প্রযুক্তি প্রতিষ্ঠানই করোনার সময়ে অধিকতর লাভের মুখ দেখেছে।

অ্যাপল, অ্যালফাবেট, মাইক্রোসফট, ফেসবুক ও আমাজনের মতো প্রতিষ্ঠান ২০২০ সালের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে বেশি মুনাফা আয় করেছে।  

সম্প্রতি জার্মানভিত্তিক গবেষণা সংস্থা স্ট্যাটিস্টা এক প্রতিবেদনে জানিয়েছে এমনটাই।  

স্ট্যাটিস্টা বলছে, ২০২০ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ প্রথম তিন মাসের তুলনায় ২০২১ সালের প্রথম প্রান্তিকে ব্যবসা ভালো হয়েছে অ্যাপলের। গেল বছরের প্রথম প্রান্তিকে ১১ দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ব্যবসা করা অ্যাপল ২০২১ সালের প্রথম তিন মাসে ব্যবসা করেছে ২৩ দশমিক ছয় বিলিয়ন ডলার। এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির ব্যবসায়িক প্রবৃদ্ধি হয়েছে দ্বিগুণেরও বেশি বা ১১০ শতাংশ।

ব্যবসায়িক প্রবৃদ্ধির দিক থেকে অ্যাপলকেও ছাড়িয়ে গেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেট হোল্ডিংস। গত বছরে ছয় দশমিক আট বিলিয়ন ডলারের তুলনায় ১৬০ শতাংশ প্রবৃদ্ধিতে এ বছর অ্যালফাবেট আয় করে ১৭ দশমিক নয় বিলিয়ন ডলার।  

প্রবৃদ্ধির ঊর্ধ্বগতিতে তিন অঙ্কের সংখ্যায় পৌঁছানো আরেক প্রতিষ্ঠান হচ্ছে ই-কমার্স মার্কেটপ্লেস আমাজন। গত বছরের প্রথম প্রান্তিকে আড়াই বিলিয়ন ডলার ব্যবসা করে প্রতিষ্ঠানটি। তবে এ বছরের একই সময়ে আট দশমিক এক বিলিয়ন আয় হয় আমাজনের। প্রবৃদ্ধির হার ২২০ শতাংশ।  

অন্যদিকে ২০২০-এর প্রথম প্রান্তিকে মাইক্রোসফটের আয় হয়েছিল ১০ দশমিক আট বিলিয়ন ডলার। ৪৪ শতাংশ প্রবৃদ্ধিতে চলতি বছরের প্রথম প্রান্তিকে বিল গেটস প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির আয় ১৫ দশমিক পাঁচ বিলিয়ন ডলার।  

বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ২০২০ সালের প্রথম প্রান্তিকে আয় করে চার দশমিক নয় বিলিয়ন ডলার। ২০২১ সালের প্রথম প্রান্তিকে ফেসবুকের আয় নয় দশমিক পাঁচ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধির হার ৯৪ শতাংশ।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ১০, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa