ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মার্চে ১১ দেশের ১৪ নেটওয়ার্ক বন্ধ করেছে ফেসবুক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
মার্চে ১১ দেশের ১৪ নেটওয়ার্ক বন্ধ করেছে ফেসবুক

ঢাকা: সংঘবদ্ধভাবে অনৈতিক আচরণ (সিআইবি) করার অপরাধে ১১টি দেশ থেকে পরিচালিত ১৪টি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এসব নেটওয়ার্কের মধ্যে আছে ব্যক্তিগত ফেসবুক আইডি, ফেসবুক পেইজ ও গ্রুপ এবং ইন্সটাগ্রাম আইডি।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানায় ফেসবুক। ফেসবুক তাদের প্ল্যাটফর্মের নিয়ম ভঙ্গ করে সংঘবদ্ধভাবে কোনো নেটওয়ার্কের কার্যকলাপ সম্পর্কে কী পদক্ষেপ নেয় সেই তথ্য নিয়মিতভাবে প্রকাশ করে আসছে। প্রতিষ্ঠানটি এটিকে বলছে সিআইবি রিপোর্ট।

ফেসবুকের সর্বশেষ মার্চ মাসের সিআইবি প্রতিবেদন অনুযায়ী, ১১টি দেশের ১৪টি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে পাঁচটি দেশ আলবেনিয়া, ইরান, স্পেন, আর্জেন্টিনা এবং মিশরের নেটওয়ার্ক থেকে মূলত তাদের দেশের বাইরে অবস্থান করা ফেসবুক আইডিকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করেছিলো। অন্যদিকে বাকি ইসরায়েল, বেনিন, কমোরস, জর্জিয়া, স্যালভেদর এবং মেক্সিকোর নেটওয়ার্কগুলো নিজেদের স্থানীয় নাগরিকদের ফেসবুক আইডিকে টার্গেট করেছিলো।

ফেসবুক জানিয়েছে, এসব নেটওয়ার্কের সঙ্গে জড়িত মোট এক হাজার ১৬৭টি ফেসবুক আইডি, ২৯০টি ইন্সটাগ্রাম আইডি, ২৫৫টি ফেসবুক পেজ এবং ৩৪টি ফেসবুক গ্রুপ মুছে দিয়েছে তারা।

একই সঙ্গে এসব বিষয়ে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট দেশ ও মহলের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, নীতিনির্ধারক, গবেষক এবং ইন্ডাস্ট্রি পার্টনারদের সঙ্গে বিনিময় করা হয়েছে বলেও জানায় ফেসবুক।

ফেসবুক সাধারণত দুই ধরনের সিআইবি কার্যক্রম পরিচালনা করে। এক, স্থানীয় এবং বেসরকারি পর্যায়ে হওয়া সিআইবি কার্যক্রম। দুই, বিদেশি এবং কোনো দেশের সরকারের পক্ষে হওয়া সিআইবি কার্যক্রম।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
এসএইচএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।