ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

তথ্যপ্রযুক্তি

তরুণরা মোবাইল অ্যাপে দক্ষ হলে বিলিয়ন ডলার আয় সম্ভব

স্টাফ করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
তরুণরা মোবাইল অ্যাপে দক্ষ হলে বিলিয়ন ডলার আয় সম্ভব

ঢাকা: তরুণদের মোবাইল অ্যাপ্লিকেশন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট এ দক্ষ করে গড়ে তুলতে পারলে বিলিয়ন ডলার আয় অর্জন করা সম্ভব বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আর এ সুযোগকে কাজে লাগাতে তরুণ সফট্‌ওয়্যার ডেভেলপারদের দক্ষতা বাড়াতে দেশে ৪০টি বিশ্ববিদ্যালয় এবং চারটি বিভাগীয় শহরে গেইম টেস্টিং ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৪ মার্চ) আইসিটি বিভাগ ও মোবাইল অপারেটর রবির মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম ‘বিডি অ্যাপস’ এর সঙ্গে চুক্তি সই অনুষ্ঠান আয়োজিত হয়। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ ও রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন। ৫ বছরের জন্য এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বাড়ানোর সুযোগ থাকবে।

রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

বর্তমানে বিশ্বে অ্যাপস, গেইমস ও ওয়েবসাইটসহ বিভিন্ন অ্যাপ্লিকেশনের মার্কেট প্রাইজ ১০০ বিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করে পলক বলেন, দেশের মেধাবী তরুণদের বিভিন্ন অ্যাপ্লিকেশনে দক্ষ করে তুলতে আইসিটি বিভাগ মোবাইল গেইমস অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় সারাদেশে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম ডেভেলপার তৈরি করার জন্য ট্রেইনারদের ট্রেনিং দেওয়া, মেন্টরস পুল তৈরি ও ল্যাবরেটরি সেটআপ করা হচ্ছে। এরই মধ্যে ৫২৫ জনকে ট্রেনিং করানোর কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়া ১৬ হাজার জনকে অ্যাপস ডেভেলপমেন্ট এবং ৭০০ জনকে অ্যাডভান্স ডেভেলপার ট্রেনিং দেওয়া হয়েছে।
 
আমাদের দেশে অনেক মেধাবী তরুণ রয়েছে উল্লেখ করে পলক বলেন, আগামী ২০২৫ সালের মধ্যে এক লাখ দক্ষ মোবাইল অ্যাপস ডেভেলপার তৈরির করার লক্ষ্যে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর মাধ্যমে বাংলাদেশ বিশ্বে মোবাইল অ্যাপ্লিকেশন অ্যান্ড গেইম ডেভেলপমেন্টের হাব হিসেবে গড়ে উঠবে।

বিডিঅ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। যেকোনো প্রোগ্রামার এবং নন-প্রোগ্রামার উভয়ই http://dev.bdapps.com/ ওয়েবসাইটের এর মাধ্যমে অ্যাপ্লিকেশন তৈরি এবং প্রকাশ করতে পারবেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, রবি আজিয়েটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, রবি আজিয়েটা লিমিটেডের সিসিও শিহাব আহমেদ এবং আইসিটি বিভাগের মোবাইল গেমিং অ্যান্ড অ্যাপ প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa