ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

তথ্যপ্রযুক্তি

নেটওয়ার্কের জন্য তরঙ্গ নিলামে যাচ্ছে বিটিআরসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মার্চ ২, ২০২১
নেটওয়ার্কের জন্য তরঙ্গ নিলামে যাচ্ছে বিটিআরসি

ঢাকা: দুই ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ (স্পেকট্রাম) আগামী ৮ মার্চ নিলাম করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ নিলামে দেশের চারটি মোবাইল ফোন অপারেটর অংশ নিচ্ছে বলে জানিয়েছেন বিটিআরসির এক কর্মকর্তা।

এ নিয়ে বিটিআরসি বিজ্ঞপ্তিও জারি করেছে।

প্রয়োজনীয় পরিমাণ তরঙ্গ না থাকায় মোবাইল ফোন অপারেটরগুলো মানসম্মত সেবা দিতে পারছে না বলে অভিযোগ জানিয়ে আসছিল। তরঙ্গ স্বল্পতায় নেটওয়ার্ক সমস্যাসহ কলড্রপ, অধিক পরিমাণ কলিং কানেকশন টাইম প্রয়োজন পড়ে।

বিটিআরসির কর্মকর্তারা জানিয়েছেন, ১৮০০ মেগা হার্টজ ব্যান্ডে সাত দশমিক চার মেগা হার্টজ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম করা হবে। দশমিক ৪৪ মেগা হার্টজ তরঙ্গে দুটি, দুই দশমিক দুই মেগা হার্টজ তরঙ্গে দুটি এবং দুই দশমিক চার মেগা হার্টজ তরঙ্গে একটিসহ মোট পাঁচটি ব্লকে এ নিলাম হবে। নিলামের ভিত্তিমূল্যে ২০১৮ সালের ভিত্তিমূল্য অর্থাৎ ৩১ মিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

২১০০ মেগা হার্টজ ব্যান্ডে ২০ মেগা হার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ পাঁচ মেগা হার্টজ করে মোট চারটি ব্লকে নিলাম করা হবে এবং এর ভিত্তিমূল্য ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য ২৭ মিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

নিলামের শর্ত অনুযায়ী কোনো অপারেটর যদি ১৮০০ মেগা হার্টজ ব্যান্ডে নিলামে অংশগ্রহণ না করে তাহলে তাকে ২১০০ মেগা হার্টজ ব্যান্ডে অংশ নিতে দেওয়া হবে।

২০১৮ সালে দেশে ফোর-জি চালু করার জন্য তরঙ্গ নিলাম করে বিটিআরসি। মোট ১১টি ব্লকে ৪৬ দশমিক ৪ মেগা হার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল। এর মধ্যে তিনটি ব্লকে ১৫ দশমিক ৬ মেগা হার্টজ বিক্রি হয়। তখন অপারেটররা বলেছিল ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিত হওয়ার মূল কারণ উচ্চমূল্য।

টুজির ৯০০ মেগা হার্টজ ব্যান্ডে আট দশমিক চার মেগা হার্টজ ও ১৮০০ মেগা হার্টজ ব্যান্ড ১২ দশমিক ৪ মেগা হার্টজ এবং থ্রি জির ২১০০ মেগা হার্টজ ব্যান্ডে ২০ মেগা হার্টজ ব্যবহারযোগ্য রয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, মার্চ ০২, ২০২১
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa