ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইয়ামাহার ১০০০ সিসির বাইক বাংলাদেশে!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
ইয়ামাহার ১০০০ সিসির বাইক বাংলাদেশে!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের বাইকপ্রেমীদের কাছেও অন্যতম একটি জনপ্রিয় ব্র্যান্ড ইয়ামাহা। এর মধ্যে ইয়মাহা ওয়াইজেডএফ-আরওয়ানএম বা আরওয়ানএম মডেলের ১০০০ সিসির মোটরসাইকেলটি সারাবিশ্বেই তুমুল জনপ্রিয়।

আর আরওয়ানএম হচ্ছে প্যাশনেট বাইকপ্রেমীদের ড্রিম মোটরসাইকেল। মটোজিপি, ডাব্লিউএসবিকের মতো মোটরসাইকেল রেসিংয়ের আন্তর্জাতিক আসর এখন বাংলাদেশের বাইকারদের কাছেও তুমুল জনপ্রিয়। সেই জনপ্রিয়তা এবং বাইকারদের চাহিদার কথা মাথায় রেখেই বাইকটি বাংলাদেশে তাদের টেকনিক্যাল কোলাবোরেটেড পার্টনার এসিআই মোটরসকে সম্প্রতি উপহার হিসেবে পাঠিয়েছে ইয়ামাহা জাপান।

ইয়মাহা ওয়াইজেডএফ-আরওয়ানএম বাইকটির ইঞ্জিন ক্যাপাসিটি ১০০০ সিসি।

বিগত ৭ দশক ধরে মটোজিপি, ডাব্লিউএসবিকে ইত্যাদি রেসিং ট্র্যাকে ঝড় তোলা ইয়মাহা এমওয়ানয়ের কনসেপ্টে তৈরি ইয়মাহা ওয়াইজেডএফ-আরওয়ানএম। এতে রয়েছে কার্বনের তৈরি বডি কাউল, ইলেকট্রনিক কন্ট্রোল টেকনোলজি এবং ইলেকট্রনিক রেসিং সাসপেনশন। ব্যবহৃত হয়েছে নতুন Öhlins NPX গ্যাস ফোর্ক। বাইকটির ফোর স্ট্রোক লিকুইড কুলড ডিওএইচসি ইঞ্জিনে রয়েছে ফরওয়ার্ড-ইনক্লাইন্ড প্যারালাল চার-সিলিন্ডার, চার-ভালভ। বাইকটির কম্প্রেসর রেসিও ১৩.০:১, ওভারঅল হাইট ১১৫০ মিমি, ডিসপ্লেসমেন্ট ৯৯৮ সিসি। ম্যাক্সিমাম পাওয়ার- 147.1 kW @ 13 হাজার 500 rpm এবং ম্যাক্সিমাম টর্ক- 112.4 Nm @ 11 হাজার 500 rpm। ক্লাচ টাইপ-ওয়েট, মাল্টিপল ডিস্ক এবং ইলেকট্রিক স্টার্ট সিস্টেম। বাইকটির ফুয়েল কনজামশন- 7.2 litre /100km।

প্যাসোনেট বাইকারদের মধ্যে খুব কমই আছেন যারা সুপারবাইক ভালোবাসেন না। টিভি পর্দায় বা রেসিং ট্র্যাকে দেখা সুপারবাইক সামনা-সামনি দেখতে কার না ইচ্ছে করে। ইয়মাহা ওয়াইজেডএফ-আরওয়ানএম তেমনই একটি সুপার স্পোর্টসবাইক। যা অনেক বাইকারেরই স্বপ্নের বাইক।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।