ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের জায়গা নিচ্ছে তুর্কি অ্যাপ ‘বিপ’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
হোয়াটসঅ্যাপের জায়গা নিচ্ছে তুর্কি অ্যাপ ‘বিপ’

ঢাকা: যুক্তরাষ্ট্র ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে ছাড়িয়ে জনপ্রিয়তা বাড়ছে ‘বিপ’ অ্যাপের। ধারণা করা হচ্ছে, হোয়াটসঅ্যাপের নীতিমালায় সাম্প্রতিক সময়ের কিছু পরিবর্তন আনায় তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানে তুরস্কভিত্তিক অ্যাপটির দিকে ঝুঁকছেন অনেক ব্যবহারকারী।

সম্প্রতি নিজেদের এক ঘোষণায় ব্যবহারকারীদের সঙ্গে সম্পর্কিত বেশ কিছু নীতিমালায় পরিবর্তন আনে হোয়াটসঅ্যাপ। সংক্ষেপে বললে, ব্যবহারকারীদের প্রায় সব ধরনের তথ্য সংগ্রহ করবে হোয়াটসঅ্যাপ। মূলত এরপর থেকেই ব্যবহারকারীদের একটি বড় অংশ হোয়াটসঅ্যাপ বিমুখ হতে শুরু করেন।

আগামী মে মাস থেকে নতুন এই নীতিমালা কার্যকর হবে বলে জানায় হোয়াটসঅ্যাপ।

২০২০ সালের এক হিসেব মতে, বিশ্বে প্রায় দুই বিলিয়ন ব্যবহারকারী রয়েছে হোয়াটসঅ্যাপের। তবে গত এক সপ্তাহেই ২০ লাখ ব্যবহারকারী হারিয়েছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ব্যবহারকারীদের মাঝে তুরস্কের বিপ অ্যাপ বেশ জনপ্রিয়তা পেতে শুরু করেছে। সারাবিশ্বে এখন প্রায় ৫০ মিলিয়নের বেশিবার প্লে-স্টোরে ডাউনলোড হয়েছে অ্যাপটি। শুধু বাংলাদেশ থেকেই অ্যাপটি বর্তমানে ডাউনলোডে শীর্ষে অবস্থান করছে। আর দুই নম্বরে অবস্থান করছে হোয়াটসঅ্যাপ।

বিপের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সিগনাল এবং রাশিয়ার টেলিগ্রামও ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে উঠে আসছে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এসএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa