ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কারবাংলা রেন্টাল সেবা ভিত্তিক রাইডশেয়ারিং প্ল্যাটফর্ম!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২১
কারবাংলা রেন্টাল সেবা ভিত্তিক রাইডশেয়ারিং প্ল্যাটফর্ম!

ঢাকা: কারবাংলা সম্পূর্ণ ট্রান্সপোর্ট এবং লজিস্টিক ভিত্তিক দেশীয় রাইডশেয়ারিং সেবা দানকারী একটি প্রতিষ্ঠান। কারবাংলা প্রাইভেট কার ছাড়াও অন্যান্য সব ধরনের মোটরযান দিয়ে রাইডশেয়ারিং ও ট্রান্সপোর্ট সেবা দিচ্ছে।

শনিবার (২ জানুয়ারি) কারবাংলা থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কারবাংলা মনে করে চালকরাই এ সেবায় প্রধান ভূমিকা রাখতে পারে। তাই কারবাংলা পাঁচ হাজার দক্ষ লাইসেন্সধারী চালক দিয়ে ঢাকাসহ সারাদেশে প্রাথমিকভাবে রাইডশেয়ারিং সেবা শুরু করেছে এবং কারবাংলা বিআরটিএ কর্তৃক লাইসেন্স প্রাপ্তির অপেক্ষায় রয়েছে। কারবাংলা ইতোমধ্যে ১০ হাজার সদস্যের সংগঠন ‘ঢাকা রাইডশেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন (ডিআরডিইউ) এর পূর্ণ সমর্থন আদায় করতে সক্ষম হয়েছে। কারবাংলা ড্রাইভারদের জন্য মাত্র ১০ শতাংশ সেবা ফি ও দুই শতাংশ ড্রাইভারস ফান্ড ধার্য করে ড্রাইভারদের জীবন যাত্রার মান উন্নয়নে সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করছে, যা বিশ্বে রাইডশেয়ারিং এর ইতিহাসে সর্ব প্রথম। কারবাংলা চালকদের স্বাস্থ্য ও বিমা সেবা নিশ্চিত করে এবং যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় চালক ও যাত্রীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে চালকদের মধ্যে ইমারজেন্সি যোগাযোগকারী মাধ্যম হিসেবে একটি লাইভ লোকেশন ট্র্যাকিং ফিচার তৈরি করছে।

বর্তমানে কারবাংলা দুটি সেবা দিচ্ছে। ‘সিটি রাইড’ এ ঢাকায় অভ্যন্তরীণ অন-ডিমান্ড ট্রাভেলিং সেবা দিচ্ছে এবং কারবাংলা ‘ইন্টারসিটিতে’ দিচ্ছে একমুখী ও দ্বিমুখী ট্রাভেলিং সেবা ছাড়াও প্রি -বুকিং, রেন্টাল ও কর্পোরেট ফ্যাসিলিটিস। ভবিষ্যতে কারবাংলা লজিস্টিকস নিয়ে আসছে শিফটিং ও কুরিয়ারসহ বিভিন্ন সেবা। কারবাংলায় ইউজার অন-ডিমান্ড এ প্রতিটি গাড়ির ছবি, মডেল, ড্রাইভার রেটিং, গাড়ির লাইভ লোকেশন, লাইভ প্রিভিউ সেকশন এ দেখে নিজের পছন্দ অনুযায়ী ট্রিপ রিকোয়েস্ট করতে পারবে। নৈশ কর্মজীবী নারীদের নিরাপত্তায় থাকছে ‘কারবাংলা ফর ওম্যান’ সেখানে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত মাত্র ১০০ টাকায় স্পেশাল প্রোমোতে ঢাকা শহরের যেকোনো জায়গায় নিরাপদে ট্রাভেল করতে পারবে। এছাড়াও কারবাংলা ফর ‘সিনিয়র সিটিজেন’ এ প্রবীণরা মাত্র ২০০ টাকায় ট্রাভেল করতে পারবেন ঢাকার যেকোনো স্থানে।

কারবাংলা ইউজার ‘সিটি রাইড’ এ পাবেন রেগুলার কারের প্রাইজে প্রিমিয়াম কার, যার: ভিত্তি মূল্য ৪০ টাকা। প্রতি কিলোমিটার ১৭ টাকা। প্রতি মিনিট ২.৫০ টাকা। কারবাংলা ইউজার ‘ইন্টার সিটি’ রাইডেও পাবেন রেগুলার কারের প্রাইজে প্রিমিয়াম কার, যার: ভিত্তি মূল্য ২৯৯ টাকা। প্রতি কিলোমিটার ৩০ টাকা। কোনো মিনিট চার্জ নেই।

কারবাংলা ইউজার বাইকে সিটি রাইড পাবেন, যার: ভিত্তি মূল্য ২৫ টাকা। প্রতি কিলোমিটার ১০ টাকা। প্রতি মিনিট ১ টাকা। এছাড়াও কারবাংলায় ইউজার প্রি বুকিং এ মাইক্রো সেবা নিতে পারবে সবচেয়ে সাশ্রয়ী খরচে এবং অন-ডিমান্ডে অ্যাম্বুলেন্স সেবা নিতে পারবে, যেখানে ড্রাইভারের জন্য সেবা ফি থাকবে বিনামূল্যে।  

দেশ এবং জাতির কল্যাণে সার্বিক পরিস্থিতি মোকাবিলা করে কারবাংলা টিম কাজ করে চলছে এবং আগামীতেও কাজ করবে দেশের সেরা রাইডশেয়ারিং ট্রান্সপোর্টেশন ও লজিস্টিক সেবা নিশ্চিত করতে।

কারবাংলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, লেবার অর্গানাইজার, নিউইয়র্ক টিপু সুলতান, কারবাংলা লিমিটেডের চেয়ারম্যান ও স্টিলমার্ক গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর রেজওয়ানুল মামুন, কারবাংলা লিমিটেডের ফাউন্ডার ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও ইবনুল কায়েস আরিয়ান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।