ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ফাইভজি নিয়ে সময়োপযোগী নীতিমালা চায় অপারেটরগুলো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
ফাইভজি নিয়ে সময়োপযোগী নীতিমালা চায় অপারেটরগুলো সভায় অতিথিরা

ঢাকা: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের টেলিযোগাযোগ খাতকে বিশ্বমানের পর্যায়ে পৌঁছে দিতে খাত সংশ্লিষ্টদের সঙ্গে নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বিটিআরসির নতুন চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

সোমবার (২৮ ডিসেম্বর) কমিশনের প্রধান সম্মেলন কক্ষে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগ আয়োজিত মোবাইল অপারেটরদের সঙ্গে মতবিনিময় সভায় ফাইভজি নিয়ে সময়োপযোগী নীতিমালাসহ ভ্যাট নিয়ে বিদ্যমান সমস্যার সমাধান চাওয়া হয়।

বিটিআরসি চেয়ারম্যান এ খাতের বিভিন্ন সমস্যা সমাধান এবং পরিবর্তিত বৈশ্বিক প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

সভায় বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস অনলাইনে যুক্ত থেকে খাত সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে পারস্পারিক আলোচনার বিষয়ে গুরুত্বারোপ করেন। এছাড়া ক্যাশ সার্ভার স্থাপনের বিষয়ে এবং তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা (এসএমপি) বাস্তবায়নে তার মতামত ব্যক্ত করেন।

অপারেটরটির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা তাইমুর রহমান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট সংক্রান্ত জটিলতা নিরসনে বিটিআরসির সহযোগিতা কামনা করেন এবং আগামী প্রজন্মের প্রযুক্তি (ফাইভজি) চালুর বিষয়ে সময়োপযোগী নীতিমালা প্রণয়নে অভিমত ব্যক্ত করেন।

অনলাইনে যুক্ত থেকে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান টেলিযোগযোগ সংশ্লিষ্ট বিভিন্ন পলিসি, তরঙ্গ সংক্রান্ত বিষয় নিয়ে বিটিআরসির পক্ষ থেকে রেগুলেটরি সমাধান কামনা করেন।  

রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা শাহেদ আলম সব ক্ষেত্রে জাতীয় টেলিযোগযোগ নীতিমালার বাস্তবায়ন, তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা প্রয়োগ ও ভ্যাট সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলেন এবং বিগত সময়ে বিটিআরসির সঙ্গে অপারেটরের কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন।

রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ অনলাইনে যুক্ত হয়ে টেলিযোগাযোগ সংশ্লিষ্ট সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিটিআরসির বর্তমান চেয়ারম্যানের সঙ্গে আন্তরিকভাবে কাজ করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক শাহাবু্দ্দিন আহমেদ চলমান বিভিন্ন ইস্যুতে কমিশনের সঙ্গে একাত্ম হয়ে কাজ করার কথা জানান।

কমিশনের মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম অপারেটরের বিলিং সিস্টেম কার্যক্রমে অধিক সক্রিয়তা, গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষা, অন্য লাইসেন্সিদের সঙ্গে মোবাইল অপারেটরদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং সীমান্ত টাওয়ারের বিকিরণ নিয়ন্ত্রণে অপারেটরদের গুরুত্বারোপের আহ্বান জানান।

কমিশনের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোস্তফা কামাল মোবাইল অপারেটরদের বিভিন্ন কার্যক্রমে দেশীয় প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্তির বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন।

কমিশনের ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র দেশি-বিদেশি বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের ভ্যাট ও ট্যাক্স নিয়ে আলোকপাত করেন এবং টেলিযোগাযোগের মুল্য সংযোজিত সেবাসমূহ (টি-ভাস) দিতে মোবাইল অপারেটরদের অধিক যত্নশীল হওয়ার আহ্বান জানান। এছাড়া তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের নিরাপত্তা ও আমাদের করণীয় বিষয়ে ভবিষ্যৎ ভাবনার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় বিটিআরসির চেয়ারম্যান রেগুলেটরি সংস্থা হিসেবে বিটিআরসির সঙ্গে সব লাইসেন্সির কার্যক্রম এবং লাইসেন্সিদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং এ খাতের আর্থিক, কারিগরি ও আইনগত বিভিন্ন বিষয়ে তার সহযোগিতার বিষয়ে আশ্বাস দেন।

সভায় অন্যদের মধ্যে অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব.)-সহ বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa