ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

মহাজাগতিক ঘটনা পর্যবেক্ষণ মহাকাশ জ্ঞানের প্রসার ঘটায়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
মহাজাগতিক ঘটনা পর্যবেক্ষণ মহাকাশ জ্ঞানের প্রসার ঘটায়

ঢাকা: মহাজাগতিক ঘটনা পর্যবেক্ষণ করে মানুষের মহাকাশ জ্ঞানের দিগন্ত প্রসারিত হয়। এতে ভবিষ্যতের জ্যোতির্বিদ, গবেষক ও বিজ্ঞানী তৈরির পথ উন্মোচিত হবে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) আগারগাঁও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আকাশ পর্যবেক্ষণ কার্যক্রমে অংশ নেওয়া বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে প্রশিক্ষণরত প্রশিক্ষণার্থী ঢাকা পরিবহন কর্তৃপক্ষের একদল প্রকৌশলীর উদ্দেশ্যে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

তিনি বলেন, মহাকাশ বিজ্ঞানে অনুপ্রেরণা জোগানোর জন্য বিজ্ঞান জাদুঘর নিরন্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। মহাকাশ জ্ঞানের বন্ধনের মাধ্যমে মানুষ স্রষ্টার সৃষ্টিবৈচিত্র্য সম্পর্কে জানতে পারে, যা সসীম মানুষকে অসীম জ্ঞানের পথ খুলে দেয়।  

এদিকে সোমবার থেকে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ছাদে সীমিত পরিসরে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে শক্তিশালী টেলিস্কোপ বসিয়ে আকাশ পর্যবেক্ষণ কর্মসূচি চলছে। গতকাল ছিল বিরল মহাজাগতিক ঘটনা, যেখানে প্রায় ৮শ বছর পর শনি ও বৃহস্পতি গ্রহ নিকটবর্তী অবস্থানে আসে। এ ঘটনা আবার ঘটবে ২০৮০ সালে অর্থাৎ, ৬০ বছর পরে।   

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa