ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ঢাকা বিভাগের ক্যাম্পেইন সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ঢাকা বিভাগের ক্যাম্পেইন সম্পন্ন

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আইডিয়া প্রকল্পের উদ্যোগে আয়োজিত “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)” এর ঢাকা বিভাগের বৃহৎ ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে। ভার্চ্যুয়াল প্রযুক্তিতে এ আয়োজন সম্পন্ন হয়।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) আইসিটি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, ঢাকা বিভাগের আয়োজনে দেশের বিভিন্ন বাণিজ্যিক অ্যাসোসিয়েশন, ব্যবসায়ী ও উদ্যোক্তাদের নিয়ে গঠিত বিভিন্ন কমিউনিটি এবং ইয়ুথ গ্রুপের প্রায় ৩৫০ জন আগ্রহী এ আয়োজনে অংশ নেন।

এ ক্যাম্পেইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।  

তিনি বলেন, “আমরা অত্যন্ত সৌভাগ্যবান জাতি যে, একাত্তরে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্ব পেয়েছিলাম যা পৃথিবীতে বিরল একটি নেতৃত্ব। এরকম নেতৃত্ব আমাদের জন্য সৌভাগ্যের পরিচয়। এটা আমাদের ধারণ করতে হবে। এটাই প্রেরণার উৎস। বঙ্গবন্ধুর জীবনদর্শন এবং সবকিছু যদি গভীরভাবে আমরা চিন্তা করি তবে বাঙালি জাতির সম্পূর্ণ উদ্ভাবন বঙ্গবন্ধুর মাঝেই খুঁজে পাওয়া সম্ভব। ”

তিনি আরও বলেন, তরুণদের “বিগ” এর এ আয়োজন অনুপ্রাণিত করবে এবং বিশ্ব মঞ্চে একটি অনন্য মাত্রায় পৌঁছে দেবে। সবশেষে, তিনি উদ্ভাবক এবং স্টার্টআপদের এ ইভেন্টে অংশ গ্রহণের জন্য উৎসাহিত করেন।

ক্যাম্পেইনে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক।  

তিনি বলেন, আইসিটি বিভাগ থেকে মুজিববর্ষ উপলক্ষে ১০০ এর অধিক ইনিসিয়েটিভ বা স্ট্র্যাটেজি গ্রহণ করা হয়েছে। এরই অন্যতম একটি উদ্যোগ হল ১০০ স্টার্টআপ ফান্ডিং করা। এরই আলোকে আমরা “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০” আয়োজন করছি এবং স্টার্টআপদের ফান্ডিং এর জন্য ও একটি স্টার্টআপ ইকোসিস্টেম গঠনে নানা উদ্যোগও গ্রহণ করছি। আশা করি আইডিয়া প্রকল্পের উদ্যোগে আয়োজিত “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)”-এ দেশি ও বিদেশি স্টার্টআপরা তাদের সম্ভাবনাময় আইডিয়াগুলো নিয়ে অংশগ্রহণ করবেন।

 অনুষ্ঠান সঞ্চালনা করেন আইডিয়া প্রকল্পের কমিউনিকেশনস বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস। “বিগ ২০২০” বিষয়ে একটি অডিও ভিজ্যুয়াল প্রদর্শন করা হয় এ অনলাইন ক্যাম্পেইনে। অনুষ্ঠানের শুরুতে “বিগ” সম্পর্কিত প্রেজেন্টেশন দেন প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট সিদ্ধার্থ গোস্বামী। পরে অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা “বিগ ২০২০” সম্পর্কিত প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। প্রাথমিকভাবে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০” এ তথ্য-প্রযুক্তিভিত্তিক আগ্রহী স্টার্টআপগণ www.big.gov.bd এ ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবেন। জাতীয় পর্যায়ে আগামী ২৫ ডিসেম্বর ২০২০ এবং আন্তর্জাতিক পর্যায়ে ২৫ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে যে কোনো তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
এসএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।