ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইএসও সনদ পেলো ইডটকো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
আইএসও সনদ পেলো ইডটকো

ঢাকা: সমন্বিত আঞ্চলিক টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদানকারী কোম্পানি ইডটকো বাংলাদেশ মর্যাদাপূর্ণ আইএসও ৯০০১:২০১৫ সনদ লাভ করেছে।
 
টেলিযোগাযোগ অবকাঠামো উন্নয়ন, রক্ষণাবেক্ষণসহ সার্বিক পরিচালনের ক্ষেত্রে উৎকর্ষতা সাধন এবং প্রাতিষ্ঠানিক দক্ষতা প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ ইডটকো বাংলাদেশকে মর্যাদাপূর্ণ এ সনদ দিয়েছে ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন’ (আইএসও)।


 
দেশের প্রথম টাওয়ার কোম্পানি ইডটকোর এই সনদ প্রাপ্তি টেলিযোগাযোগ শিল্পে অব্যাহত উন্নয়নের মাধ্যমে দেশব্যাপী নেটওয়ার্ক শক্তিশালীকরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানটির জন্য একটি বড় অর্জন বলে সোমবার (১৪ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
  
কোভিড-১৯ মহামারির মধ্যে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে ইডটকো বাংলাদেশকে এই আইএসও সনদ প্রদানের প্রক্রিয়া শুরু হয়। নিরীক্ষা কার্যক্রম ও মূল্যায়ন প্রক্রিয়া শেষে গত নভেম্বরে ইডটকো বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে এই আইএসও সনদটি দেওয়া হয়। ইডটকোর এই সনদপ্রাপ্তির মধ্যদিয়ে এটি প্রমাণিত হয়েছে যে, প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক মান বজায় রেখেই বাংলাদেশে টেলি-অবকাঠামো সেবা দিচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠান পরিচালনা ও গ্রাহক সেবার ক্ষেত্রে আরও উন্নতি, গতিশীল নানান কার্যক্রম ও কার্যকর সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উৎকর্ষতা নিশ্চিত করছে।
 
সনদপ্রাপ্তি প্রসঙ্গে ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রিকি স্টেইন বলেন, আইএসও-এর কাছ থেকে এই সনদ পাওয়াটা আমাদের জন্য একটি মর্যাদাপূর্ণ স্বীকৃতি। এতে প্রমাণিত হয় যে, আমরা যাবতীয় পণ্য ও সেবায় সর্বোচ্চ মান নিশ্চিত করার মাধ্যমে আমাদের গ্রাহকদের সন্তুষ্ট রাখতে নিরলস প্রচেষ্টা চালাই।  

তিনি আরও বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো- প্রাতিষ্ঠানিক উন্নয়নের পাশাপাশি ক্রমবর্ধমান সেবার মান এবং টেকসই উন্নয়নের যে দলগত প্রতিশ্রুতি আমাদের রয়েছে, এই আইএসও সনদপ্রাপ্তি তারই প্রতিফলন। এই প্রতিশ্রুতি ও স্বীকৃতিই বাংলাদেশের টেলিকম টাওয়ার শিল্পের বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে অন্যদের তুলনায় আমাদের আলাদা অবস্থানে নিয়ে যাবে।
 
‘আইএসও ৯০০১’ হচ্ছে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডাইজেশন অর্গানাইজেশনের (আইএসও) সবচেয়ে মর্যাদাশীল সনদগুলোর একটি, যেটি দেওয়া হয় সুনির্দিষ্ট কিছু গুণমান ব্যবস্থাপনার নীতিমালা যথাযথভাবে পরিপালনের স্বীকৃতিস্বরূপ।  
 
ইডটকো বাংলাদেশ এর মালিকানা ও পরিচালনায় সারাদেশে বর্তমানে ১১ হাজারের বেশি টেলিকম টাওয়ার রয়েছে। এছাড়া ইডটকোর কার্যক্রম চলছে এমন আটটি (৮) দেশে এখন ৩১ হাজার ৮২০টিরও বেশি টেলিকম টাওয়ার আছে। প্রতিষ্ঠার পর থেকেই ইডটকো নিয়মিতভাবে বিনিয়োগ ও নিত্যনতুন পণ্য-সেবা উদ্ভাবন অব্যাহত রেখেছে, যাতে টেকসই এবং শেয়ারিংয়ের উপযোগী টেকসই টেলিকম টাওয়ার অবকাঠামো গড়ে তোলার মাধ্যমে নির্বিঘ্ন সংযোগ-সেবা নিশ্চিত করা যায়।
 
বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।