ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিজ্ঞান শিক্ষকতা চাকরি নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
বিজ্ঞান শিক্ষকতা চাকরি নয়

ঢাকা: মুখস্ত বিদ্যাভিত্তিক বিজ্ঞান শিক্ষা নয়, প্রায়োগিক বিজ্ঞান শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান শিক্ষকরা শিক্ষকতার মতো মহান পেশাকে চাকরি বানিয়ে ফেলেছেন।

প্রান্তিক পর্যায়ে বহু মেধাবী শিক্ষার্থী রয়েছে, যাদের বৈজ্ঞানিক উদ্ভাবনীর স্ফূরণ ঘটছে না। আধুনিক প্রযুক্তি নিয়ে বিজ্ঞান শিক্ষকদের গবেষণা করতে হবে।

রোববার (১৩ ডিসেম্বর)  মানিকগঞ্জের সিঙ্গাইরে এক বিজ্ঞান সভায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী একথা বলেন।

তিনি বলেন, পরিবেশ বিজ্ঞান সম্পর্কে জেনে পরিবেশ রক্ষার চেতনা শিক্ষার্থীদের অন্তরে প্রবেশ করাতে হবে। সুস্বাস্থ্য রক্ষায় গড়ে তুলতে হবে বিজ্ঞানসম্মত খাদ্যাভাস। প্লাস্টিক ও পলিথিন ব্যাগের খাবার পরিহার করে প্রাকৃতিক খাবারের প্রতি তরুণদের উৎসাহিত করতে হবে। কীটনাশক ব্যবহারও করতে হবে বিজ্ঞানসম্মত পদ্ধতিতে।

সভায় সিঙ্গাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বক্তব্য রাখেন।

এছাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা কৃষি কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান শিক্ষকরা অংশ নেন।  

সভা শেষে সিঙ্গাইর উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের জন্য বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে হ্যান্ড-স্যানিটাইজার এবং উপহার সামগ্রী দেওয়া হয়।   

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।