ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ এর প্ল্যাটিনাম স্পন্সর ইভ্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ এর প্ল্যাটিনাম স্পন্সর ইভ্যালি

ঢাকা: আসছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’ এর প্ল্যাটিনাম স্পন্সর হয়েছে দেশীয় ই-কমার্স মার্কেটপ্লেস ইভ্যালি ডট কম ডট বিডি। সীমিত পরিসরে ভৌত কাঠামো আর ভার্চ্যুয়াল আয়োজনের সংমিশ্রণে সপ্তমবারের মতো আয়োজিত হতে যাওয়া ডিজিটাল ওয়ার্ল্ডের সঙ্গে প্রথমবারের মতো যুক্ত হয়েছে ইভ্যালি।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয় ইভ্যালি ও আইসিটি বিভাগের পক্ষ থেকে।  

এতে বলা হয়, প্রথমবারের মতো ভার্চ্যুয়াল প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে আয়োজিত হতে যাওয়া এ আয়োজনে যুক্ত হয়েছে ইভ্যালি। প্ল্যাটিনাম স্পন্সর হিসেবে এ আয়োজনে থাকছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের ফুড পার্টনার ইভ্যালির সহযোগী প্রতিষ্ঠান ই-ফুড।

এ লক্ষ্যে সম্প্রতি রাজধানীর আগারগাঁস্থ আইসিটি টাওয়ারে ইভ্যালি ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। বিসিসির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির এবং ইভ্যালির পরিচালক (কারিগরি) মো. মামুনুর রশীদ নিজ নিজ সংস্থা ও প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এ সময় ভিডিওয়ের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-এর সফলতা কামনা করে এবং ইভ্যালির প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সুপরামর্শ ও তত্ত্বাবধায়নে ডিজিটাল বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প, সক্ষমতা, অর্জনের গল্পগুলো তুলে ধরা হবে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-এ। আগামী ৯ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত সবাইকে ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমাদের আয়োজনকে সফল ও সার্থক করার জন্য বাংলাদেশের ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালি ‘প্ল্যাটিনাম স্পন্সর’ হিসেবে এগিয়ে এসেছে। তার জন্য ইভ্যালি ই-কমার্স প্ল্যাটফর্মকে অভিনন্দন ও শুভ কামনা জানাচ্ছি।

অন্যদিকে ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেল বলেন, আজ একটি প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে আমরা যে কাজ করে যাচ্ছি তা সম্ভব হয়েছে বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন দেখেছেন সেটিকে বাস্তবায়ন করেছেন তার ওপর ভর করেই আমরা ই-কমার্স প্রতিষ্ঠানগুলো কাজ করে যাচ্ছি। করোনার সময়ে ই-কমার্স হিসেবে আমরা আমাদের সক্ষমতা দেখিয়েছি। ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-এ পুরো দেশের এমন অনেক সক্ষমতা ও সফলতার দিকগুলো তুলে ধরা হবে। প্রযুক্তি বিষয়ক দেশের সর্ববৃহৎ এ আয়োজনের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত, গর্বিত। আমাদের এ সুযোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী, তার উপদেষ্টা ও আইসিটি প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ-কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর, বিসিসির আঞ্চলিক পরিচালক মধুসূদন চন্দ, ইভ্যালির জনসংযোগ ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন, বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট (আইসিটি) সোলায়মান হোসেন শাওনসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামী ৯ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। আগামী ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। এতে মূল বক্তা হিসেবে কি-নোট উপস্থাপনা দেবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এছাড়া পুরো আয়োজনে ২৪টি বিষয়ভিত্তিক সেমিনার, কনফারেন্স, প্রদর্শনী, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা, ভার্চ্যুয়াল মুজিব কর্নার ও ভার্চ্যুয়াল মিউজিক্যাল কনসার্টের মতো আয়োজন থাকছে।

আগামী ১১ ডিসেম্বর বিকেল সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এবারের আয়োজনে দেশ-বিদেশ থেকে এক মিলিয়নের অধিক দর্শনার্থী ও অংশগ্রহণকারী ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম পরিদর্শন করবেন বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।