ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পরিবেশ দূষণ শনাক্তে ড্রোন কাজে লাগানোর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
পরিবেশ দূষণ শনাক্তে ড্রোন কাজে লাগানোর আহ্বান

ঢাকা: শত্রুকে ঘায়েল বা বাসায় পিজ্জা সরবরাহের জন্য নয়, ড্রোন প্রযুক্তি দিয়ে অনেক বড় বড় অর্থনৈতিক ও মানবিক কাজ এবং শিল্পকারখানাগুলির বর্জ্য পরিশোধন ব্যবস্থা সার্ভিলেন্স করার কথা বলেছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।  

রোববার (৬ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে “পরিবেশ দূষণ, প্রাকৃতিক সম্পদের গুরুত্ব এবং ড্রোন প্রযুক্তির সুফল” সম্পর্কে এক সিরিজ বিজ্ঞান বক্তব্যে স্কাউট সদস্যদের উদ্দেশ্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ইতোমধ্যে শিল্পকারখানার দূষিত বর্জ্যে ঢাকার চারপাশে প্রবাহিত বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ জর্জরিত।  
মুনাফার লোভে শিল্পকারখানার অধিকাংশ মালিক ইটিপি চালায় না। এখানে ড্রোন দিয়ে দূষণ শনাক্ত করলে আইনের প্রয়োগ সহজ হবে।  

‘দেশে প্রচুর বিদ্যুৎ উৎপাদন হয়। কিন্তু বহু শিক্ষাপ্রতিষ্ঠানে এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিদ্যুতের ব্যাপক অপচয় হচ্ছে। দিনের বেলায় বহু ভবনে অপ্রয়োজনীয় বাতি জ্বালিয়ে রাখা হচ্ছে। এটা দেশপ্রেমহীনতার দৃষ্টান্ত। অথচ বিদ্যুৎ উৎপাদনে সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। বিজ্ঞানের অবদানকে লাগামহীন ভোগে নিঃশেষ করা যাবে না।  

এতে স্কাউটসের ৩৬ জন সদস্য ও শিক্ষকসহ অর্ধশত অতিথি অংশ নেন। অনুষ্ঠান শেষে বিজয়ীদের পুরস্কৃত এবং ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।