ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ডেমো ডে’ দিয়ে শেষ হলো জিপি এক্সপ্লোরার ১.০ এর যাত্রা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
‘ডেমো ডে’ দিয়ে শেষ হলো জিপি এক্সপ্লোরার ১.০ এর যাত্রা ...

ঢাকা: জিপি এক্সপ্লোরার ব্যাচ ১.০ গ্র্যাজুয়েটদের নিয়ে ভার্চ্যুয়াল মাধ্যমে ‘ডেমো ডের আয়োজন করেছে গ্রামীণফোন।  

জিপি এক্সপ্লোরার ১.০ -এ ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) শিক্ষার্থীদের নিয়ে এ ডেমো ডে আয়োজন করা হয়।

 

ডিজাইন থিংকিং স্কিলের পাশাপাশি এ প্রোগ্রামে অংশগ্রহণকারীরা ইন্ডাস্ট্রির কাজের ধরন ও ক্ষেত্র নিয়েও নানা বিষয় জানতে পারে।

সোমবার (৩০ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জিপি এক্সপ্লোরার ১.০ -এর গ্র্যাজুয়েট ব্যাচে ছিলেন সাদাত, রাফিদ, আসীর, শফি, জাহিন, আফতাব, শারারা, আফরিন, সাদ ও আফরা।

এ প্রোগ্রাম থেকে শিক্ষার্থীরা নানা দক্ষতা অর্জন করে, যার মধ্যে ছিল ইউজার রিসার্চ মেথড ও প্রবলেম স্টেটমেন্ট সংশ্লিষ্ট ধারণা, ক্রেতাদের নিয়ে সম্ভাব্য সল্যুশন খুঁজে বের করা, প্রস্তাবিত সল্যুশনের কুইক অ্যান্ড ডার্টি প্রোটোটাইপ তৈরি এবং গ্রাহক অভিজ্ঞতার উন্নয়ন প্রভৃতি।

এক্ষেত্রে, গ্রামীণফোনের এ প্রোগ্রাম থেকে অর্জিত জ্ঞান ও দক্ষতা শিক্ষার্থীরা যেকোনো খাতে ক্যারিয়ারের বিকাশ ও উৎকর্ষে সহায়তা করবে। এছাড়াও, গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এ প্রোগ্রাম থেকে শিক্ষার্থীরা নানা সফট স্কিল ও আত্মবিশ্বাস অর্জন করে এবং ইন্ডাস্ট্রি এক্সপার্টদের সঙ্গে কীভাবে কমিউনিকেট করতে হয় সে সম্পর্কে জানতে পারে।  

‘ডেমো ডে’তে চূড়ান্ত পর্যায়ে অংশগ্রহণকারীরা বিভিন্ন এক্সপার্টদের সামনে তাদের অর্জিত দক্ষতার প্রদর্শন করে। এসব এক্সপার্টদের মধ্যে ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক ইমরান রহমান, ইউনিভার্সিটি অব লিডসের ইনস্টিটিউট ফর ট্রান্সপোর্ট স্টাডিজ অ্যান্ড স্কুল অব সিভিল ইঞ্জিনিয়ারিং -এর সহযোগী অধ্যাপক ড. কারিশমা চৌধুরী,  ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ইনস্টিটিউট অব এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান এবং ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. খন্দকার হাবিবুল কবীর, গ্রামীণফোনের চিফ ডিজিটাল অ্যান্ড স্ট্র্যাটেজি অফিসার সোলায়মান আলম, প্রতিষ্ঠানটির হেড অব ইনোভেশন ফারহানা ইসলাম এবং এর হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার।   

অনুষ্ঠানে কী নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন- গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান।  
তিনি বলেন, ‘আমরা চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে রয়েছি। এ শিল্প বিপ্লব আমাদের জীবনযাপন, কাজ ও একে অন্যের সাথে যোগাযোগের ধরনে আমূল পরিবর্তন নিয়ে আসবে। এ রূপান্তর মানব ইতিহাসেই সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা নিয়ে আসবে। তাই, পরিবর্তনশীল এ বিশ্বের সঙ্গে মানিয়ে নিতে গ্রামীণফোন তরুণদের দক্ষতার উন্নয়ন ও কর্মসংস্থানের বিষয় গুরুত্ব দিয়ে বিবেচনা করছে, কেননা নতুন পরিস্থিতিতে মূলধন নয় মেধাই প্রাধান্য বিস্তার করবে।  আমাদের তরুণদের দক্ষতার বিকাশের যাত্রায় জিপি এক্সপ্লোরার ১.০ ক্ষুদ্র একটি প্রয়াস। আমি এক্সপ্লোরার ১.০ এর ব্যাচ ১ এর গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানাই। আমার প্রত্যাশা ডিজিটাল বাংলাদেশ গড়তে নিজেদের ক্যারিয়ার ও কাজে তারা তাদের অর্জিত দক্ষতা কাজে লাগাতে পারবে। ’

গ্র্যাজুয়েটরা তাদের ক্যারিয়ার শুরু করতে গ্রামীণফোন থেকে এন্ডোর্সমেন্ট, সার্টিফিকেট ও রেকমেন্ডেশন লেটার পাবে। এছাড়াও, প্রশিক্ষক হিসেবে ভবিষ্যৎ ব্যাচসমূহের সাথে তারা সম্পৃক্ততার সুযোগ পাবে এবং তারা ভবিষ্যতে নানা প্রজেক্টের জন্য রিসার্চার হিসেবে কাজ করতে পারবে।  

ইতোমধ্যেই জিপি এক্সপ্লোরার ২.০ -এর যাত্রা শুরু হয়েছে। এ প্রোগ্রামে গ্রামীণফোনের পরিকল্পনা রয়েছে তিনটি খাত যথা- কমিউনিকেশন, এন্টারপ্রনারশিপ ও ডিজিটাল মার্কেটিংয়ে দেশজুড়ে ৩শ’ তরুণের দক্ষতা বৃদ্ধির।  

গ্রামীণফোন লি.

টেলিনর গ্রুপের অঙ্গসংগঠন গ্রামীণফোন ৭৬ মিলিয়নের বেশি গ্রাহক নিয়ে বাংলাদেশের অগ্রণী টেলিযোগাযোগ প্রতিষ্ঠান। ১৯৯৭ সালে যাত্রা শুরু করার পর দেশব্যাপী সর্ববৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তুলেছে গ্রামীণফোন যার মাধ্যমে দেশের ৯৫ শতাংশ মানুষ সেবা গ্রহণ করতে পারে। ব্র্যান্ড প্রতিজ্ঞা ‘চলো বহুদূর’ এর আওতায় গ্রামীণফোন, গ্রাহকদের জন্য সর্বোত্তম মোবাইল ডাটা, ভয়েস সেবা এবং সবার জন্য ইন্টারনেট প্রদানে প্রতিজ্ঞাবদ্ধ। গ্রামীণফোন ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।