ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক বিচ্ছিন্ন করতে চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক বিচ্ছিন্ন করতে চুক্তি

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সঙ্গে বৈধ মোবাইল হ্যান্ডসেটের নিবন্ধন সংক্রান্ত এক চুক্তি সই করেছে দেশের আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটি।
 
বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হকের উপস্থিতিতে বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর রমনায় বিটিআরসি ভবনে দুই পক্ষের চুক্তি সই হয়।

ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) সংক্রান্ত প্রযুক্তি সহায়তা দেবে প্রতিষ্ঠানটি।
 
অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন বিটিআরসির পরিচালক (স্পেকট্রাম ম্যানেজমেন্ট) লে. কর্নেল মোহাম্মদ ফয়সাল ও সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী।
 
সিনেসিস আইটির সঙ্গে যৌথ উদ্যোগে রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড ও কম্পিউটার ওয়ার্ল্ড বিডি এই প্রকল্পে কাজ করবে।
 
এই চুক্তির ফলে গ্রাহকের হাতে থাকা অবৈধ হ্যান্ডসেট নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যাবে, যা আগামী বছরের শুরু থেকে কার্যকর হবে বলে আশা করছে বিটিআরসি। তবে কোনো সেটের বৈধ কাগজ থাকলে তা সক্রিয় করা যাবে।  
 
চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এম. শহীদুল আলম, উপ-পরিচালক (স্পেকট্রাম ম্যানেজমেন্ট) সঞ্জীব কুমার সিংহ। এছাড়াও উপস্থিত ছিলেন সিনেসিস আইটির ভাইস চেয়ারম্যান মো. হারুন-উর-রশিদ ও পরিচালক আব্দুর রাশিদ, মহাব্যবস্থাপক ও আইটি-ইনফ্রাস্ট্রাকচারের প্রধান আমিনুল বারী শুভ্র, মহাব্যবস্থাপক ও ব্যবসা-প্রকল্প পরিচালনার প্রধান তানভির আলম এবং রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড ও কম্পিউটার ওয়ার্ল্ড বিডির প্রতিনিধিরা।
 
অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বলেন, সিনেসিস আইটি যোগ্য হিসেবেই এই প্রকল্পের কাজ পেয়েছে এবং আমি আশা করবো তারা নির্ধারিত সময়ের মধ্যে তাদের কাজ সম্পন্ন করবে। সব মিলিয়ে এটি একটি ফলপ্রসূ চুক্তি হবে বলে আমার আশা।
 
দেশি এই প্রতিষ্ঠান কাজ পাওয়ায় সঠিক সময়ের মধ্যে তাদের কাজ বাস্তবায়নের তাগাদা দিয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, এর মাধ্যমে অবৈধ সেট আসা বন্ধ হয়ে যাবে। এরফলে এই প্রকল্পের মাধ্যমে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আদায় হবে।
 
সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী বলেন, জাতীয় গুরুত্বপূর্ণ এনইআইআর প্রকল্পটি সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে বাস্তবায়ন করা হবে। যেভাবে আমরা দেশীয় প্রযুক্তি ব্যবহার করে অত্যন্ত দক্ষতার সঙ্গে বিটিআরসির আরেকটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বায়োমেট্রিকভিত্তিক সিম নিবন্ধন প্রকল্পটি বাস্তবায়ন করেছি এখানেও তাই হবে।
 
তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আমরা এনইআইআর প্রকল্পটি নির্ধারিত ১২০ কার্যদিবসের আগেই বাস্তবায়ন করতে সক্ষম হবো।
 
এনইআইআর ব্যবস্থা চালু ও পরিচালনার জন্য প্রতিযোগিতামূলক দরপত্রের মাধ্যমে সিনেসিস আইটিকে মনোনীত করে বিটিআরসি। এনইআইআর ব্যবস্থা চালু ও পরিচালনার জন্য গত ফেব্রুয়ারিতে দরপত্র আহ্বান করা হয়। ৫ নভেম্বর বিটিআরসির পক্ষ থেকে সিনেসিস আইটির দরপত্র জেতার নির্দেশনা (নোটিফিকেশন অ্যাওয়ার্ড) জারি করা হয়।
 
বিটিআরসি ২০১২ সালে প্রথম অবৈধ মোবাইল ফোন বন্ধ ও বৈধ মোবাইল ফোন নিবন্ধনের উদ্যোগ নেয়। তবে বিভিন্ন কারণে তা বাস্তবায়ন সম্ভব হয়নি। এবছর দরপত্র আহ্বান ও একটি কোম্পানিকে নির্বাচিত করার মাধ্যমে পরিকল্পনাটি বাস্তব রূপ পাচ্ছে। চুক্তি করার ১২০ কার্যদিবসের মধ্যে সিনেসিস আইটিকে পুরো ব্যবস্থাটি চালু করতে হবে।
 
সিনেসিস আইটি জানায়, এক্ষেত্রে তাদের পূর্ণাঙ্গ প্রস্তুতি আছে। তারা বিটিআরসির নির্দেশিত সব নির্দেশনা মেনে ইতোমধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছে। এক্ষেত্রে হার্ডওয়্যার আমদানি করতে ১৬ সপ্তাহ এবং ডাটা সেন্টার সেটআপ করতে ১২ সপ্তাহের মতো সময় লাগবে।  
 
বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।