ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রতিবন্ধীদের জন্য জব পোর্টাল হয়েছে: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
প্রতিবন্ধীদের জন্য জব পোর্টাল হয়েছে: পলক যুব প্রতিবন্ধীদের আইটি প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে একটি জব পোর্টাল তৈরি করা হয়েছে। সময়, অর্থ ও হয়রানি কমাতে প্রতিবন্ধীদের জন্য নির্মিত এই পোর্টাল অচিরেই উন্মুক্ত করা হবে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (২১ নভেম্বর) আইসিটি বিভাগের উদ্যোগে ‘যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা-২০২০’ এর সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন প্রতিমন্ত্রী।

তিনি জানান, এই জব পোর্টালের মাধ্যমে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যেকোনো স্থান থেকে চাকরির জন্য আবেদন ও ইন্টারভিউ দিতে এবং চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পর চাকরিতে যোগ দিতে পারবেন।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রযুক্তিতে দক্ষ ও স্বাবলম্বী করতে আইসিটি বিভাগের উদ্যোগে ‘আইসিটি ট্রেনিং ফর ইয়ুথ ডিজাঅ্যাবিলিটি ইনক্লুডিং এনডিটি’ শীর্ষক প্রকল্প নেওয়া হয়েছে। সেই প্রকল্পের আওতায় বিশেষভাবে সক্ষম ২৫০০ জনকে ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্তরা বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান কাজ করছে। প্রতিবন্ধীদের জন্য আইসিটি বিভাগ প্রযুক্তিনির্ভর বিভিন্ন ডিজিটাল টুলস ও প্রশিক্ষণ মেট্রিয়াল তৈরি করা হচ্ছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহিরুল আলম, বাংলাদেশ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এনামুল কবির।

২০০ জন যুব প্রতিবন্ধী মাইক্রোসফট ওয়ার্ড ও পাওয়ারপয়েন্ট, মাইক্রোসফট এক্সেল, ইন্টারনেট, স্ক্র্যাচ প্রোগ্রামিং এবং মুভি মেকার—এ ৪টি বিষয়ে প্রতিযোগিতায় অংশ নেন।

৪টি ক্যাটাগরিতে মোট ২০ জনকে বিজয়ী হিসেবে নির্বাচন করা হয়। বিজয়ীরা আগামী ২৬ ও ২৭ জানুয়ারি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক ‘গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ফর ইয়ুথ পারসন্স উইথ ডিজঅ্যাবিলিটিজ (জিআইটিসি)’ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

শারীরিক, দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার—এই ৪ ক্যাটাগরির প্রতিবন্ধীরা এতে অংশ নেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আঞ্চলিক অফিস সমূহে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।