ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অগণিত ছবি রাখার সুবিধা বাতিল করছে গুগল ফটোস

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
অগণিত ছবি রাখার সুবিধা বাতিল করছে গুগল ফটোস

ঢাকা: টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন গুগল ফটোস-এ অগণিত ছবি রাখার যে সুবিধা রয়েছে সেটি আর থাকছে না। ২০২১ সালের জুন মাস থেকে ব্যবহারকারীদের জন্য এই সুবিধা বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে গুগল।

সম্প্রতি নিজেদের এক ব্লগপোস্টে এই ঘোষণা দেয় গুগল। এতে বলা হয়, আনলিমিটেড এবং হাই কোয়ালিটি ইমেজ রাখার সুবিধা কমিয়ে আনছে গুগল। গুগল অ্যাকাউন্ট খোলার সময় ব্যবহারকারীদের যে ১৫ গিগাবাইট ফ্রি স্টোরেজ দেওয়া হয়, এখন থেকে সেই স্টোরেজের মধ্যেই ছবি রাখতে হবে। ছবি সংরক্ষণে বাড়তি স্টোরেজ প্রয়োজন হলে মূল্য পরিশোধ করে ব্যবহার করতে হবে ক্লাউড সেবা ‘গুগল ওয়ান’।

সাধারণত জি-মেইল অ্যাকাউন্ট খোলার মধ্য দিয়ে গুগলে একটি ফ্রি অ্যাকাউন্ট পান একজন ব্যবহারকারী। এই জি-মেইলের সাথে ব্যবহারকারী ১৫ জিবি ফ্রি স্টোরেজ পেয়ে যান। ই-মেইল, গুগল কনট্যাক্টস, মেসেজসহ বিভিন্ন তথ্য এই ১৫ জিবি স্টোরেজেই সংরক্ষিত হয়। তবে ব্যবহারকারীদের ছবি সংরক্ষণের জন্য আরেকটি ক্লাউড সেবা আছে গুগল ফটোস। এতদিন এটি বিনামূল্যে দেওয়া হলেও সেই সুবিধা আগামী বছরের জুন থেকে উঠিয়ে নিচ্ছে গুগল।

এর পাশাপাশি কেউ ছবি এবং অন্যান্য তথ্য সংরক্ষণের জন্য ক্লাউড সুবিধা নিতে চাইলে তাকে গুগল ওয়ান-এর সাবস্ক্রিপশন নিতে হবে। সর্বনিম্ন মাসিক ২ ডলার থেকে শুরু করে বিভিন্ন প্যাকেজে এই সাবস্ক্রিপশনে নেওয়া যাবে।

সম্প্রতি ক্লাউড প্রযুক্তিতে বিপুল পরিমাণে বিনিয়োগ করলেও সেই অর্থে মুনাফা পাচ্ছিল না গুগল। আন্তর্জাতিক প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগের তুলনায় মুনাফা বৃদ্ধি করতেই ব্যবসায়িক কৌশলে এই পরিবর্তন এনেছে গুগল।

বিশ্বে প্রায় এক বিলিয়ন ব্যবহারকারী প্রতি মাসে গুগল ফটোসের সেবা নিয়ে থাকেন। তবে গুগল বলছে, এদের মধ্যে প্রায় ২০ শতাংশের আগামী তিন বছরের মধ্যে নতুন স্টোরেজ কিনতে হবে।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।